সোমবার থেকে রাঙামাটিতে সীমিত আঁকারে চালু হচ্ছে বাস ও লঞ্চ

Published: 30 May 2020   Saturday   

মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের বেধে দেয়া সময় ২মাস ৭দিন শেষ হওয়ার পর ১ জুন থেকে রাঙামাটি জেলায়ও সীমিত আকারে গণ পরিবহন চালু হচ্ছে। তবে রোববার থেকে সিএনজি অটোক্সিা চলাচল শুরু হবে।

 

এদিকে, গণ পরিবহনে যাত্রীদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। স্বাস্থ্য বিধি মানাতে পরিচালনা করা হবে মোবাইল কোর্ট।


জানা যায়, দেশে কোভিড-১৯করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ধরা পড়ার সাথে সাথে গেল ২৫মার্চ সরকার ঘোষিত নিষেধাঞ্জার কারনে রাঙামাটিতেও গণ পরিবহন বন্ধ হয়ে যায়। প্রায় ২মাস ৭ দিন গণ পরিবহন বন্ধ থাকার পর সোমবার পহেলা জুন থেকে মীমিত আঁকারে রাঙামাটি জেলায় গণপরিবহণের মধ্যে বাস ও লঞ্চ চালু হচ্ছে। যদিও স্বস্তি ফিরে এসেছে যাত্রীদের মাঝে। কিন্তু রয়েছে মহামারি করোনা আক্রান্তের শংঙ্খাও। তবে করোনার আতংক, ভয় ও মৃত্যুকে কাঁধে নিয়ে  চলাফেরা করতে হবে যাত্রীদের।


রাঙামাটি জোন লঞ্চ মালিক সমিতির সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ি মোঃ মইন উদ্দিন সেলিম জানান, শতভাগ স্বাস্থ্যবিধি মেনেই পহেলা জুন থেকে রাঙামাটির ৬ উপজেলায় যাত্রীবাহী লঞ্চ চালু করা হচ্ছে।তবে লঞ্চের চালক,কর্মচারি ও যাত্রীদেরকে অবশ্যই মাক্স পরিধান করতে হবে। মাক্স ছাড়া কাউকে লঞ্চে উঠতে দেওয়া হবে না। সরকারের বেঁধে দেওয়া স্বাস্থ্যবিধি মেনেই লঞ্চ পরিচালনা করা হবে। অপাতত যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হবে না। পূর্বে লঞ্চ ভাড়া যা ছিল বর্তমানেও তা নেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে আগে এক সিটে ৪জন বসতে এখন ওই সিটে দুই জন বসবেন। আগের নিয়মেই চলবে সবগুলো লঞ্চ। করোনায় লঞ্চ যাতায়াতে সকলের সহযোগিতা কামনা করছি।

 

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর(এনডিসি)উত্তম কুমার দাশ মুঠোফোনে বলেন, স্বাস্থ্যবিধি মেনে বাস,সিএনজি,মিনিবাস,কার,ট্রাক,মিনি ট্রাক ও লঞ্চ বোট সীমিত আঁকারে চলাচল করবে। তবে চালক ও যাত্রীদের অবশ্যই মাক্স ব্যবহার করতে হবে। অন্যথায় আইন লংঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সবাইকে সরকারের স্বাস্থ্যবিধি মালা মেনে চলতে হবে। সে দোকানদার হউক বা সাধারণ পাবলিক হউক না কেন,কেউ আইনের উর্ধ্বে নয়।

 

রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বাস মালিক সমিতির কার্যকরি সভাপতি শহীদুজ্জামান মহসিন রোমন বলেন,করোনা ভাইরাস সংকটের সময়ে বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ(বিআরটিএ)। ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এবং একাত্বতা পোষণ করে রাঙামাটিতেও পহেলা জুন থেকে বাস সার্ভিস চালু করা হবে।  সরকারের স্বাস্থ্যবিধি মেনে চালক,হেলপার ও যাত্রীদের সীমিত আঁকারে ভ্রমণের জন্য বলা হয়েছে। তবে চালক যাত্রী ও বাস কাউন্টারে যারা থাকবেন সকলেই বাধ্যতামূলক মাক্স ব্যবহার করতে হবে।

 

তিনি আরো জানান, রোববার থেকে রাঙামাটি শহরে গণ পরিবহন সিএনজি অটোক্সিা চলাচল করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত