রোয়াংছড়িতে ভয়াবহ অগ্নিকান্ডে ৭৮টি দোকান, বসতঘর পুড়ে ছাই ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি

Published: 27 Jun 2020   Saturday   

বান্দরবান রোয়াংছড়ি উপজেলা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে ৭৮টি দোকান ও বসতঘর পুড়ে ছাই হয়েছে। শুক্রবার রাত ১২টার দিকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

 

প্রাথমিক তদন্তে মুরগী ও কাচা মাছে দোকান থেকে বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটেছে বলে জানা গেছে। অগ্নিকান্ডে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। গতকাল শনিবার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে জেলা পরিষদ, উপজেলা পরিষদ, রেডক্রিসেন্ট এর পক্ষ থেকে নগদ টাকা, টিন, চাউল ও শুকনো খাদ্য প্রদান করা হয়েছে।


স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার রাত ১২টার দিকে বাজারের মুরগী ও কাচা মাছ বিক্রেতা দেলোয়ারের দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের ভয়াবহ লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। দুই ঘন্টার মধ্যে কাচা-আধাপাঁকা দোকান, বসতঘর ও গুদাম ঘর পুড়ে ছাই হয়ে যায়। রোয়াংছড়ি ফায়ার সার্ভিসের একটি দল ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে আনতে পারছিল না। স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে কাজে সহযোগিতা করছিল। এরপরও আগুন নিয়ন্ত্রণে রাখা যাচ্ছিল না। পরে বান্দরবান সদর থেকে ফায়ার সার্ভিসের আরো একটি দল আসলে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। ততক্ষণে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে দোকান, বসতঘর ও গুদামঘর। অরুণ তঞ্চঙ্গ্যা জানান, তাদের ছয়টি কাচা দোকান পুড়ে ছাই হয়ে গেছে। তাদের প্রায় ২০ লাখ টাকা ক্ষতি হয়েছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় দোকানের বেশিরভাগ মালপত্র বের করতে পারেনি।


রোয়াংছড়ি ফায়ার সার্ভিসের ইউনিট অফিসার মো: মামুন জানান, ক্ষয়ক্ষতি পরিমাণ নির্ণয়ের চেষ্টা করা হচ্ছে। রোয়াংছড়ি ও বান্দরবান সদর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিটের সহায়তায় আগুন দ্রুত নিভানো সম্ভব হয়েছে।


রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান চহাইমং মার্মা জানান, উপজেলা পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের একটি তালিকা তৈরি করা হয়েছে। ৭৩টি দোকান ও ৫টি বাড়ি ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা হতে পারে। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা তাৎক্ষনিকভাবে ক্ষতিগ্রস্থ ৭৮ জনের মাঝে জনপ্রতি নগদ তিন হাজার টাকা, তিন বান টিন, ৫০ কেজি চাউল দিয়েছে। এছাড়া রেড ক্রিসেন্ট, চেম্বার অব কমার্স, সেনাবাহিনীর পক্ষ থেকে ত্রাণ দেওয়া হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত