রাঙামাটিতে করোনায় কর্মহীন ৮৪৪ পরিবারকে ইউএনডিপির খাদ্যশস্য বিতরণ শুরু

Published: 23 Jul 2020   Thursday   

করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় বসবাসরত প্রায় এক লক্ষ দরিদ্র ও অসহায় পরিবারকে খাদ্যশস্যসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রির সহায়তা দেবে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।


এরই অংশ হিসেবে প্রথম ধাপে বৃহস্পতিবার জেলার কাপ্তাইয়ের ওয়া¹া ও চন্দ্রঘোনা ইউনিয়নের ৮৪৪ পরিবারকে ১৫ কেজি চাউলসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রি বিতরণ করা হয়েছে। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। এসময় কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, ইউএনডিপির ষ্ট্রেডেটিং ইনক্লুসিভ ডেভেলপসেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এসআইডি-সিএইচটি) ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিত চাকমা, এসআইডি-সিএইচটি এর রাঙামাটি জেলা ম্যানেজার ঐশ্বর্য চাকমা,ওয়াগগ্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান চিরঞ্জিত তনচংগ্যা প্রমুখ উপস্থিত ছিলেন।


বিতরণকৃত সামগ্রির মধ্যে রয়েছে ১ লিটার তেল, ১ কেজি লবণ, ৫ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি ডাল, সাবান ১ টি, সার্জিক্যাল মাস্ক ৪ টি, বিভিন্ন শাক সব্জির বীজ ৫ প্যাকেট ও করোনা সচেতনতামূলক ২ টি করে পোস্টার।


ইউএনডিপির এসআইডি-সিএইচটি ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার প্রসেনজিত চাকমা জানান, এ ত্রাণ সহায়তা পাহাড়ের তিন পার্বত্য জেলায় পর্যায়ক্রমে বিতরণ করা হবে। এতে প্রায় এক লক্ষ দরিদ্র ও অসহায় পরিবারকে এই ত্রাণ সহায়তা প্রদান করা হবে।

 

প্রধান অতিথির বক্তব্যে রাঙাামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা সরকারি ত্রাণের মুখাপেক্ষী না থেকে নিজস্ব খালী জায়গায় সবজি, ফলজ ও বনজ চারা রোপণ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার আহবান জানিয়েছে বলেছেন বনায়ন করলে পাহাড় যেমন আবার আগের জীবন ফিরে পাবে তেমনি প্রাকৃতিক পরিবেশ রক্ষা পাবে। শুকনা মৌসুমে পানির অভাব থাকবে না।


তিনি আরো বলেন, ইউএনডিপির এ ত্রাণ বিদেশী দাতা গোষ্ঠির হলেও বাংলাদেশ সরকারের সাথে চুক্তি করে কোভিড-১৯ মোকাবেলার জন্য পার্বত্য তিন জেলায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় জেলা পরিষদের তত্বাবধানে বিতরণ করার দায়িত্ব দেয়। তিনি উপস্থিত সকলকে জুম চাষে, জমিতে কাজ করার সময়, হাট বাজারে গেলে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত