বান্দরবানের চিম্বুক পাহাড় থেকে ম্রোদের উচ্ছেদের প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে তিন সংগঠন

Published: 25 Nov 2020   Wednesday   

বান্দরবানের চিম্বুক পাহাড় থেকে  ম্রোদের উচ্ছেদ করে পাঁচতারকা হোটেল ও বিনোদন পার্ক প্রকল্পের বিষয়ে সংবাদ সম্মেলনে বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হা’র মনগড়া মিথ্যাচারের প্রতিবাদ জানিয়ে তিন সংগঠনের নিন্দা জানিয়েছে।

 

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের দপ্তর সম্পাদক রজেন্টু চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায়  এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। তিন সংগঠন হলো  বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরাম

 

 প্রেস বার্তায় বলা হয়,বান্দরবানের চিম্বুক পাহাড়ে ম্রো জনগোষ্ঠীদের ভোগদখলীয় আনুমানিক এক হাজার একর জমি জোরপূর্বক দখল করে  সিকদার গ্রুপের পাঁচতারকা হোটেল ও বিনোদন পার্ক নির্মাণ উদ্যেগের বিরুদ্ধে সারাদেশে অব্যহত নিন্দা ও প্রতিবাদের মূখে উক্ত বিতর্কিত প্রকল্পটি বাস্তবায়নের পক্ষে সাফাই গেয়ে গত ২২ নভেম্বর সংবাদ সম্মেলন করেছেন বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হা।

 

লিখিত বক্তব্যে তিনি চিম্বুকের নাইতং পাহাড়ে বর্তমানে ও পূর্বে কোনো ম্রো বসতি ছিল না বলে উল্লেখ করেছেন। অপরদিকে তিনি আরও বলেন, “উক্ত জমিতে পরিষদের তত্ত্বাবধানে কৃষি প্রযুক্তি ও উন্নত চাষাবাদ পদ্ধতি প্রদর্শনীর মাধ্যমে সেখানকার স্থানীয় জনগণের কৃষিভিত্তিক জীবিকা নির্বাহের পথ সুগম করার লক্ষে ২০১১ সালে স্থানীয় ম্রো নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে ২০ (বিশ) একর ৩য় শ্রেণীর ভূমি পরিষদের নামে বন্দোবস্তি নেওয়ার জন্য প্রক্রিয়া গ্রহণ করা হয়।”

 

প্রেস বার্তায় বলা হয়, জেলা পরিষদ চেয়ারম্যানের পরষ্পর বিপরীতমূখী এই দ্বিচারি বক্তব্যে স্পষ্ট যে শাসকগোষ্ঠীকে লাভবান করতে এবং পরিষদে নিজের চেয়ার আরও পাকাপোক্ত করতে তিনি যেনতেনভাবে সংবাদ সম্মেলন করেছেন।

 

প্রেস বার্তায় বান্দরবান জেলা পরিষদ ও সেনাবাহিনীর মধ্যেকার সম্পাদিত চুক্তি বাতিল পূর্বক  বান্দরবানের নাইতং পাহাড়ে ম্রোদের উচ্ছেদ করে পাঁচতারকা হোটেল নিমার্ণ ও বিনোদন পার্ক নিমার্ণ প্রকল্প বন্ধ করার এবং স্থানীয় ম্রো জাতিসত্তাদের নিজ ভূমিতে শান্তিপূর্ণ বসবাসের নিশ্চয়তা প্রদানের  আহ্বান জানানো হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত