রাঙামাটির রাজ বন বিহারে কঠিন চীবর অনুষ্ঠান সমাপ্ত

Published: 27 Nov 2020   Friday   

বিশ্ব শান্তি কামনা ও করোনা ভাইরাস নির্মূলের প্রার্থনার মধ্য দিয়ে শুক্রবার রাঙামাটির রাজ বিহারের ৪৭ তম কঠিন চীবর দান অনুষ্ঠান শেষ হয়েছে।


বিহার প্রাঙ্গনে দিন ব্যাপী কঠিন চীবর অন্ষ্ঠুানে স্বধর্ম দেশনা দেন রাঙামাটি রাজ বন বিহারের ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির ও কাটাছড়ি রাজ বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ইন্দ্রগুপ্ত মহাস্থবির। বক্তব্যে দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও সাবেক পার্বত্য উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান। স্বাগত বক্তব্যে দেন রাজ বন বিহার পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ান। এসময় উপস্থিত ছিলেন মানবধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ান, বিনএনপির নেতা দীপেন দেওয়ানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


এর আগে বুদ্ধ সংগীত দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে পঞ্চশীল, অষ্টশীল ,বৌদ্ধ মূর্তি ও কঠিন চীবর উৎস্বর্গের পর কঠিন চীবর উপস্থিত ভিক্ষুদের উদ্দেশ্য দান করা হয়। অনুষ্ঠানে হাজার হাজার বৌদ্ধ পূর্নার্থীর সমাগম ঘটে।


এদিকে প্রথম পর্বে স্বধর্ম দেশনা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পালি বিভাগের ডীন জিন প্রিয় মহাস্থবির। সকালে পঞ্চশীল, অষ্টশীল ,বৌদ্ধ মূর্তি দান করা হয়।


স্বধর্ম দেশনায় রাঙামাটি রাজ বন বিহারের ভিক্ষু-সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির কৌশল কর্ম, সৎ চেতনা ও সৎ জীবন নিয়ে জীবনযাপন করার জন্য হিতোপোদেশ দেন। পাশাপাশি বিশে^ যে মহামারি কারোনা ভাইরাসের প্রকোপ চলছে তার নিজেদের সচেতন হওয়ার পরামর্শ দেন। 
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত