বান্দরবানের উচ্ছেদ করে চিম্বুক পাহাড়ে পাঁচতারা হোটেল ও বিনোদন পার্ক নির্মানের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন

Published: 30 Nov 2020   Monday   

বান্দরবানে ম্রো জনগোষ্ঠীদের উচ্ছেদ করে চিম্বুক পাহাড়ে পাঁচতারা হোটেল ও বিনোদন পার্ক নির্মানের প্রতিবাদে সোমবার রাঙামাটিতে সম্মিলিত ছাত্র জোটের ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।


জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি চলাকালে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান। বক্তব্যে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কাকলি তঞ্চঙ্গ্যা, রাঙামাটি সরকারী কলেজের শিক্ষার্থী সীমা ত্রিপুরা, রাঙামাটি সরকারী কলেজের শিক্ষার্থী বিটন চাকমা এবং রামরাচাই মারমা প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন প্লে কার্ড ফেষ্টুন নিয়ে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।


মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেছিলেন, ভূমি ও আদিবাসীদের জীবন ওতপ্রোতভাবে জড়িত। জমি, বন, পাহাড, স্রোত, ঝর্ণা ও আদিবাসী জীবন ও সংস্কৃতি ধ্বংস করে উন্নয়নে নামে আদিবাসীদের জীবন বিপন্ন করা উচিত নয়। ম্রো পাহড়িদের সাথে প্রতারণা করে বান্দরবান জেলা পরিষদ অন্য কাউকে তাদের জমি লিজ দিতে পারে না বলেও তারা মানববন্ধনে বলেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অনুষ্ঠানে উপস্থিত মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, উন্নয়নের নামে ম্রোদের তাদের পৈতৃক জমি থেকে উচ্ছেদ বন্ধ করার জন্য কর্তৃপক্ষের কাছে দাবিও জানিয়েছিল। তারা বলেছে যে কোনও পর্যটন স্পট স্থাপন করা হলে পরোক্ষভাবে ৮০ থেকে ১০০ গ্রাম ক্ষতিগ্রস্ত হবে।


এদিকে রাঙামাটির কাউখালী উপজেলার ন’ভাঙ্গা,দোবাকাটা কলাবুনিয়া এলাকা থেকে আইন-শৃংখলা বাহিনীর ক্যাম্প নামে দখলকৃত ভূমি ফিরিয়ে দেওয়ার দাবীতে আজ সোমবার মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় গ্রামবাসীরা।


জেলা প্রশাসন কার্যালয়ে আধা ঘন্টা ব্যাপী মানববন্ধনে বক্তব্যে দেন পাইক্রো মারমা, তরুন চাকমা, চন্দ্র কুমার চাকমা অনিল চন্দ্র চাকমা প্রমুখ। মানববন্ধনে বিভিন্ন প্লে কার্ড ফেষ্টুন নিয়ে গ্রামবাসীরা অংশ নেন।


মানববন্ধন কর্মসূচিতে বক্তারা অবিলম্বে দখলকৃত জমি গ্রামবাসীদের ফিরে দেওয়ার জন্য দাবী জানান। অন্যথায় তারা অনশনসহ কঠোর কর্মসূচি পালন করতে বাধ্য হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত