চিম্বুর পাহাড়ে পর্যটন ও পাঁচ তারা হোটেল নির্মাণের প্রতিবাদে খাগড়াছড়িতে শিক্ষার্থীদের বিক্ষোভ

Published: 30 Nov 2020   Monday   

পাহাড়ের ম্রো জাতি গোষ্ঠীর বসতি উচ্ছেদ করে বান্দরবানের চিম্বুক পাহাড়ে পর্যটন ষ্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণের প্রতিবাদে খাগড়াছড়িতে সোমবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সম্মিলিত ছাত্র সমাজ।

 

পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ছাত্র সমাজ এবং সচেতন নাগিরকবৃন্দ ব্যানারে বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা এই বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেয়।

 

সকাল সাড়ে ১০টা খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি আদালত সড়ক হয়ে খাগড়াছড়ি সদরের শাপলা চত্ত্বরের পাশে মুক্তমঞ্চে সমাবেশ করে।

 

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ের ভূমি ও আদিবাসী জীবন সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত আছে। এই পাহাড়ের ওপর এখন কিছু ব্যক্তি ও সংস্থার শকুনের দৃষ্টি পড়েছে। বান্দরবানের চিম্বুক পাহাড় ম্রো জাতি গোষ্ঠীর মানুষকে উচ্ছেদ করে পর্যটন স্পট ও পাঁচ তারা হোটেল নির্মাণ এই শকুনের দৃষ্টির ধারাবাহিকতার একটি ফল।

 

বক্তারা বলেন, পাহাড়ে ‘খাস জমি’ বলতে কোন কিছুই নেই। পাহাড়ের সকল ভূমি ঐ এলাকার বাসিন্দাদের সামাজিক মালিকানায় প্রতিষ্ঠিত। পাহাড়ের ভূমি ব্যবস্থা ১৯০০ সালের রেগুলেশন অনুসারে পরিচালিত হয়। এই রেগুলেশনে পাহাড়ের সামাজিক মালিকানা স্বীকৃত।

 

সমাবেশ থেকে বক্তারা জেলা পরিষদ কর্তৃক সম্পাদিত তথাকথিত লীজ চুক্তি বাতিল, উন্নয়নের নামে পাহাড়িদের উচ্ছেদ বন্ধ করা, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন কার্যকর করা ও পাহাড়ের তথাকথিত উন্নয়নের নামে যাই করা হোক না কেন তা ঐ এলাকার বাসিন্দাদের অবহিত করার দাবি জানানো হয়।

 

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের সভাপতি নিঅং মারমা, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের সভাপতি প্রেম ময় ত্রিপুরা, নিয়ংগ্য মারমা, ত্রিপায়ন ত্রিপুরা প্রমুখ।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত