বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে জেএসএস`র এমএন লারমা গ্রুপের এক কর্মী নিহত

Published: 06 Dec 2020   Sunday   
ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার রূপকারী ইউনিয়নের পাকুচ্ছ্যাছড়ি এলাকায় দুর্বৃত্তদের গুলিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির এমএন লারমা গ্রুপের এক কর্মী নিহত হয়েছে। নিহতের নাম রতন প্রিয় দেওয়ান ওরফে ধীমান(৩৪) গেল শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় এমএন লারমা গ্রুপ ও সন্তু লারমা গ্রুপ পরষ্পরকে দোষারুপ করছে। 


পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাঘাইছড়ি উপজেলার রূপকারী ইউনিয়নের পাকুচ্ছ্যাছড়ি এলাকায় নিহতের নাম ধিমান চাকমা নিজ বাড়ীতে ঘুমাচ্ছিলেন। এসময় শনিবার গভীর রাতে(রাত সাড়ে ১২ট) একদল দুর্বৃত্ত বাড়ী ঢুকে তাকে বাইরে ডেকে নিয়ে গুলি করে তার মৃত্যুর নিশ্চিত করে দুর্বৃত্তরা চলে যায়। সকালে এলাকাবাসীরা খবর দিলে বিজিবি ও পুলিশ ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করেছে।

 

এদিকে এমএন লারমা জেএসএসের সমর্থিত সংগঠন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয়  সভাপতি জ্ঞান প্রিয় চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে দাবী করা হয়, পাকুচ্ছ্যাছড়ির নিজ বাড়ীতে ঘুমাচ্ছিলেন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রুপকারী ইউনিয়ন শাখার সদস্য রতন প্রিয় দেওয়ান। রাত ২টার দিকে সন্তু লারমার নেতৃত্বাধীন ৪ থেকে জনের একটি সশস্ত্র গ্রুপ রতন প্রিয় দেওয়ানকে বাড়ীর বাইরে ডেকে নিয়ে গুলি করে হত্যা করেছে। বিবৃতিতে আরো বলা হয়, এটি বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। পাবত্য চুক্তির পরবর্তী সময় থেকে বিরুদ্ধ মতকে দমন বা গলাটিপে হত্যা করার নীতি সন্তু লারমা গ্রহন করেছেন। তারই ধারাবাহিকতায় এই হত্যাকান্ড সংঘটিত এ হত্যাকান্ডের ঘটনার জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএসকে দায়ী করে বলেছেন, সন্তু লারমার নেতৃত্বাধীন ৪ থেকে ৫ জনের একটি হয়েছে। বিবৃতিতে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জগিতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির জন্য জোর দাবী জানানো হয়েছে।

 

তবে এ অভিযোগ অস্বীকার করে সন্তু লারমা  গ্রুপের জেএসএেেসর বাঘাইছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক ত্রিদীপ চাকমা ওরপে দীপ  জানান, তাদের দলের মধ্যে কোন সন্ত্রাসী কার্যকলাপ  নেই।  পার্বত্য চুক্তি বাাস্তবায়নের  জন্য  তারা সাধারন মানুষকে সাথে নিয়ে আন্দোলন কওে যাচ্ছেন। তবে তাদের (এমএন লারমা গ্রুপ) দলীয় কোন্দলের কারনে এই হত্যাকান্ডের ঘটনা ঘটতে পারে বলে তার ধারনা।   


বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফ উদ্দীন সত্যতা স্বীকার করে জানান, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির এমএন লারমা গ্রুপের ধিমান চাকমা নামের এক কর্মী নিহত হয়েছে বলে শুনেছি। খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে খাগড়াছড়ি জেনারেল হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ধারনা করা হচ্ছে প্রতিপক্ষের গুলিতে বিমান চাকমা নিহত হয়েছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত