বরকলে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার

Published: 12 Jan 2021   Tuesday   

"জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য" এ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার রাঙামাটির বরকল উপজেলায় খাদ্য নিরাপত্তা  শীর্ষক-২০২১ সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলা প্রশাসনের কনফারেন্স কক্ষে  সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা। উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক এর সভাপতিত্বে  বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যাম রতন চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা। এসময় খাদ্য নিরাপত্তা ও নিরাপদতা বিষয়ে জনসচেতনতামূলক প্রেজেন্টেশন পরিচালনা করেন রাঙামাটি জেলার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর কর্মকর্তা শুভ্র দাশ।  

 

এসময় বরকল প্রেসক্লাবের সভাপতি বিহারী চাকমা,বরকল মডেল থানার অফিসার ইনচার্জ প্রতিনিধি মোঃ নবীন হোসেন,বরকল পরিষদের চেয়ারম্যান কমলেন্দু বিকাশ,অাইমাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর কুমার চাকমা, বড় হরিণা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিলাময় চাকমা,ভূষণছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রতিনিধি মোঃ ছবুর তালুকদার,উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা সুস্মিতা খীসা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা,উপজেলা প্রাণী সম্পদ বিভাগের প্রতিনিধি লোকশোভা চাকমা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ অাব্দুল হান্নান পাটোয়ারী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, উপজেলা পরিষদের জনপ্রতিনিধি, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।       

 

উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা বলেন,নিরাপদ খাদ্যের সাথে মানুষের জীবন-মান জড়িত রয়েছে।ভোগবাদী দৃষ্টি পরিবর্তন করতে পারলে খাদ্য হোক বা অন্যান্য বিষয় হোক কোন ক্ষেত্রে ভেজাল থাকবে না।ভেজালমুক্ত খাদ্য পেতে হলে মূল জায়গাগুলো চিহ্নিত করতে হবে।নিরাপদ খাদ্য বা ভেজালমুক্ত খাদ্য পেতে অাইনের যথাযথ  প্রয়োগ করতে হবে এবং সুদ্ধি অভিযান চালাতে হবে।তার পাশাপাশি জনগণকে সচেতন করতে হবে।
 
তিনি অারো বলেন, উপজেলা তথা ইউনিয়ন পর্যায়ে কৃষকদের নিয়ে প্রদর্শনী মেলা অায়োজন করে তাদের কীটনাশক কিভাবে  ব্যবহার করতে হয় সে বিষয় সম্পর্কে কৃষকদের  সচেতন করতে হবে বলে এমন মতামত উপস্থাপন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বিধান চাকমা।
 
উপজেলা নির্বাহী অফিসার এসএম মনজুরুল হক বলেন,খাদ্য নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়।শিশু থেকে শুরু করে বয়স্ক  সকল বয়সের মানুষের ক্ষেত্রে খাদ্য নিরাপত্তা বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 
তিনি আরো বলেন,  সুস্থ জীবন নিশ্চিত করতে হলে নিরাপদ খাদ্যর বিকল্প নেই।তাই খাদ্য নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে নিয়মবহির্ভূত রাসায়নিক সার বা কীটনাশক ব্যবহারের ক্ষেত্রে কৃষকদের সচেতন করতে কৃষি বিভাগকে দেখভাল করার নির্দেশ দেন।একইসাথে,জনপ্রতিনিধিদের বাজার মনিটরিং করার নির্দেশ দেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.
 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত