খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম চুক্তির বর্ষপুর্তি উদযাপন

Published: 02 Dec 2021   Thursday   

খাগড়াছড়িতে বর্ণিল কর্মসূচীর মধ্য দিয়ে বৃহস্পতিবার খাগড়াছড়িতে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির চব্বিশ বর্ষপুর্তি উদযাপিত হয়েছে।

 

বর্ষ পূর্তি উপলক্ষে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ প্রাঙ্গন থেকে এ উপ লে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিন করে জেলা পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়। এ সময় বাঙ্গালী, চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের নারীরা স্বস্ব জাতির পোষাকে আকর্ষনীয় ডিসপ্লে প্রদর্শন করে সেনাবাহিনী খাগড়াছড়ি রিজিয়ন ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ এর আয়োজন করে। এর পর ুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্প স্তবক অর্পন করা হয়। পরে কেক কাটা হয় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম শরনার্থী বিষয় টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: আলী রেজা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম প্রমূখ।

 

অন্যদিকে চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) স্থানীয় মারমা উন্নয়ন সংসদে আলোচনা সভা করেছে। চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক আরাধ্য পাল খীসার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দলটির কেন্দ্রীয় সভাপতি সুভাষ চাকমা,সহ সভাপতি বিভু রঞ্জন চাকমা, সাংগঠনিক সম্পাদক প্রনব চাকমাসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

 

তারা পার্বত্য চুক্তির এতো বছরেও চুক্তির অগ্রগতিতে ক্ষোভ প্রকাশ করে বলেন, এখনো চুক্তির মৌলিক ধারাসমূহ বাস্তবায়ন করা হয়নি। যে চুক্তি জুম্মদের অস্তিস্থ সংরক্ষন করে। সেই চুক্তি নিয়ে সরকার বছরের পর বছর মিথ্যাচার করছে। চুক্তির মৌলিক ধারাগুলো বাদ দিয়ে চুক্তি বাস্তবায়নের কথা বলছে সরকার। নেতৃবৃন্দ চুক্তি মোতাবেক পার্বত্য ভূমি কমিশন আইনের বিধিমালা প্রণয়ন করে ভূমি কমিশনকে অবিলম্বে কার্যকর ও স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা করে আঞ্চলিক পরিষদ তিন পার্বত্য জেলা পরিষদের নির্বাচন দেয়ার দাবী দাবী জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত