ক্যাপ্টেন গাজী হত্যা মামলার আসামী ইউপিডিএফ নেতাকে অস্ত্রসহ আটক

Published: 18 Jan 2022   Tuesday   

রাঙামাটির নানিয়ারচর উপজেলার হাজা ছড়া এলাকায় মঙ্গলবার মধ্যরাতে সেনাবাহিনী অভিযান চালিয়ে ক্যাপ্টেন গাজী হত্যা মামলার চার্জশীট ভুক্ত আসামী ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রণ্টের (ইউপিডিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জ্ঞানময় চাকমা (৫২) কে আটক করেছে সেনাবাহিনী। এসময় তার কাছ থেকে একটি দেশীয় তৈরী শর্ট গান, মেগাফোন, ৩টি মোবাইল ফোন, জাতীয় পরিচয়পত্র ও বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করা হয়েছে।


জানা গেছে, রাঙামাটি রিজিয়নের ঘাগড়া সেনা ক্যাম্পের এক দল সেনা সদস্য মঙ্গলবার মধ্য রাতে নানিয়ারচর উপজেলার হাজা ছড়া এলাকায় গোপণ সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রণ্টের (ইউপিডিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক জ্ঞানময় চাকমাকে আটক করে। এ সময় সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে তার সাথে থাকা দুজন দেহরক্ষীরা পালিয়ে যায়। আটক ব্যক্তির কাছ থেকে একটি দেশীয় তৈরী শর্ট গান, মেগাফোন, ৩টি মোবাইল ফোন, জাতীয় পরিচয়পত্র ও বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করা হয়েছে। আটক ব্যক্তি বøাক প্যান্থার প্লাটুনের সক্রিয় সদস্য চাঁদা কালেক্টর ছিলেন। তবে আটক ব্যাক্তির নাম জ্ঞানময় চাকমা হলেও তার একাধিক ছদ্ম নাম রয়েছে। তিনি কখনো প্রগতি চাকমা, কখনো কানোগো চাকমা আবার কখনো পরিত্রাণ, জিদং বা গম্ভীর নামে পরিচয় দিতেন। তিনি নাচিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের মৃত শোভাকৃষ্ট চাকমার ছেলে। নানিয়রচরে ঘিলাছড়ি এলাকার সাব পোষ্ট পরিচালক ও প্লাটুন কমান্ডার হিসেবে থাকাকালীন ২০০৬ সালে সেনাবাহিনীর ক্যাপ্টেন নুরুল গাজী হত্যায় সরাসরি নেতৃত্ব দেয় বলে জিজ্ঞাবাদে তিনি জানিয়েছেন। তার বিরুদ্ধে হত্যা, গুম, অপহরণের অভিযোগে একাধিক মামলা রয়েছে। আটকের পর তাকে নানাচিয়ারচর থানা পুলিশে হস্তান্তর করা হয়েছে।


সূত্র আরো জানায়, ২০০৬ সালের ২৭ ডিসেম্বর নানিয়ারচর থানায় দায়ের হওয়া হত্যা মামলায় ছদ্ম নাম ব্যাবহারকারী জ্ঞানময় চাকমা ওরফে প্রগতি চাকমা চার্জশীটভুক্ত ৬নং আসামী। এছাড়া তার বিরুদ্ধে রাঙামাটির লংগদু ও নানিয়ারচর থানায় খুন, গুম, অপহরণের অভিযোগে একাধিক মামলা রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত