স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর দাবীতে রাঙামাটিতে মানববন্ধন

Published: 19 Feb 2022   Saturday   

প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সুনিশ্চিত করে আদিবাসীদের স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ পার্বত্য চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবীতে শনিবার রাঙামাটিতে মানববন্ধন ও সমাবেশ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ।


আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাঙামাটি সরকারী কলেজ গেইট সামনে পাহাড়ী ছাত্র পরিষদ কলেজ শাখার উদ্যোগে ঘন্টাব্যাপী মানবন্ধন কর্মসূচি পালন করা হয়। মানবন্ধন কর্মসূচি চলাকালে সমাবেশে পাহাড়ী ছাত্র পরিষদ রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি সুমন চাকমার সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমন মারমা। অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির জেলা শাখার সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা নান্টু, হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গ্যা, পাহাড়ী ছাত্র পরিষদের জেলা শাখার সহ-সভাপতি জিকো চাকমা, রাঙামাটি সরকারী কলেজের শিার্থী সোনারিতা চাকমা। স্বাগত বক্তব্য রাখেন পাহাড়ী ছাত্র পরিষদের রাঙামাটি সরকারী কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক সুনীতি বিকাশ চাকমা। মানববন্ধনে কলেজের শিক্ষার্থীসহ পাহাড়ী ছাত্র পরিষদের নেতাকর্মীরা অংশ নেন।


মানববন্ধনের সংহতি বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা কমিটির সহ সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা নান্টু বলেন, ‘১৯৯৭ সালের ২ ডিসেম্বরে হওয়া পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক বিষয়গুলো যথাযথ বাস্তবায়িত হয়নি। আজ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে যথাযথ সংরণের উদ্যোগ না থাকায় পার্বত্যঞ্চলের ভিন্ন ভাষাভাষী আদিবাসী মানুষগুলো তাদের ভাষা,সংস্কৃতিগুলো হারাতে বসেছে।

 

পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি  সুমন মারমা  আদিবাসীদের মাতৃভাষাকে উপেক্ষা করা হয়েছে বলে অভিযোগ করে বলেন,  ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে আদিবাসী জাতিসমূহের মাতৃভাষা প্রাথমিক ও প্রাক প্রাথমিক  পর্যােয়ে শিক্ষা লাভের কথা থাকলেও বাস্তবে তার কোন প্রতিফলিত হচ্ছে না। 


তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামরে শান্তি উন্নয়ন ও শিক্ষা সংকটের একমাত্র সামাধান হচ্ছে পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা। কিন্তু তা বাস্তবায়ন না করে উল্টো অধিকার হরণ করা হচ্ছে।  তাই আজকে পার্বত্য চট্টগ্রামের শিক্ষা ব্যবস্থা জীর্ন -শীর্ন। অবস্থা। অথচ  সরকার সেদিকে সুনজর না দিয়ে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সাথে কোন প্রকার আলোচনা না করে তড়িঘড়ি রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকল কলেজ স্থাপন করে পার্বত্য চট্টগ্রামের ভঙ্গুর শিক্ষা ব্যবস্থাকে  শাক দিয়ে মাছ ঢেকে রাখার চেষ্টা করছে।

 

তিনি পার্বত্য চট্টগ্রামরে সকল সমস্যা সমাধানরে জন্য র্পাবত্য চট্টগ্রাম চুক্তি র্পূণাঙ্গ ও যথাযথ বাস্তবায়নসহ সকল আদবিাসীদরে মাতৃভাষায় প্রাথমকি র্পযায় র্পযন্ত শিক্ষা ব্যবস্থা চালুর দাবি জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত