রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

Published: 08 Mar 2022   Tuesday   

“টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যকে সামনে মঙ্গলবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে।


ইউএনডিপি এসআইডি, বেসরকারী উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ, উইভ, টংগ্যা ও হিল ফাওয়ার-এর সহযোগিতায় জেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভায় পরিষদ সদস্য ঝর্ণা খীসার সভাপতিত্বে বিশেষ  অতিথি ছিলেন হিল উইমেন একটিভিস্ট ফোরাম এর সভাপতি টুকু তালুকদার এবং রাঙামাটি সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম।  বক্তব্যে দেন সিড-সিএ্চটি ইউএনডিপির কাস্টার চীফ ঝুমা দেওয়ান, নেটওয়ার্ক ফর এডলেসেন্ট রাইটস ইনিসিয়েটিভস (নারি) এর সাধারণ সম্পাদক ও উইভ সংস্থার নির্বাহী পরিচালক নাই উ প্রæ মারমা, বিএনপিএসের লিয়াজোঁ অফিসার শরীফ চৌহান এবং স্থানীয় বেসরকারি সংস্থা প্রোগ্রেসিবের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা। এর আগে একটি র‌্যালী বের করা হয়। এতে উইভ সংস্থার ”উইমেন এমপাওয়ারমেন্ট থ্রু লার্নিং লিডারশিপ” প্রকল্পের আওতায় গঠিত সাইকিস্ট দল বাইসাইকেল র‌্যালিতে অংশ নেয়। পাশাপাশি মার্শাল আর্ট দলের যুব ও কিশোরি দলের সদস্যরাও তাদের নজরকাড়া বেশভূষায় সজ্জিত হয়ে র‌্যালিতে অংশগ্রহণ করে।



প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, পূর্বে নারীদের শুধুমাত্র মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন দায়িত্বে নিয়োজিত করা হত। কিন্তু বর্তমানে প্রধানমন্ত্রীর একান্ত সদিচ্ছায় নারীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণায়লয়, জাতীয় সংসদসহ সকল গুরুত্বপূর্ণ সেক্টরে গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদান করা হয়েছে। তিনি বলেন এতকিছুর পরও এখনও নারীরা তাদের অধিকারের প্রশ্নে সংশয়ে রয়েছেন। তাই আমাদের বিশেষ করে পুরুষদের উচিত নারীদের সংশয় দূর করে নারীর অধিকার সমুন্নত রাখতে সহায়তা করা। তিনি নারী কার্বারী শান্তনা খীসার দাবীর প্রেক্ষিতে তাঁর মৌজায় নারী কার্বারী নিয়োগ করার এবং জেলার নারী কার্বারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের ব্যবস্থা করার অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ অর্থ বরাদ্দ রাখবে এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ নারীবান্ধব প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাবে। তিনি নারী দিবসের আয়োজনকারী সহযোগি সংস্থা এবং অংশগ্রহণকারী সকলকে নারীর অধিকার প্রতিষ্ঠায় পাশে থাকার আহবান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.


উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত