স্বাধীনতা দিবসে রাবিপ্রবির ‘র বিভিন্ন কর্মসূচি পালন

Published: 26 Mar 2022   Saturday   

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শনিবার রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ (রাবিপ্রবি) এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

 

কর্মসূচির মধ্যে ছিল ঝগড়াবিলস্থ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সুর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।   এসময় উপস্থিত ছিলেন রাবিপ্রবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। পরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘বঙ্গবন্ধু ম্যুরালে’ পুস্পস্তবক অর্পণ করা হয়।  এছাড়া দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরীতে “বঙ্গবন্ধু ই-রিসোর্স সেন্টার” উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা। “বঙ্গবন্ধু ই-রিসোর্স সেন্টারে” স্থাপিত ছয়টি ওয়ার্ক স্টেশন/ কম্পিউটারের মাধ্যমে রাবিপ্রবি শিক্ষার্থী ও শিক্ষকগণ বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে (IEEE, JSTOR, EMERALD) প্রবেশ করতে পারবে এবং এই বঙ্গবন্ধু ই-রিসোর্স সেন্টার বিভিন্ন গবেষণা কর্ম সম্পাদন ও অধ্যায়নে শিক্ষক ও শিক্ষার্থীদেরকে সহায়তা করবে।       এদিকে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন  বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.  কাঞ্চন চাকমা। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা, প্রক্টর ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক জুয়েল সিকদার, ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক নেইংম্রাচিং চৌধুরী ননী এবং সিএসই বিভাগের সহকারী অধ্যাপক সজীব ত্রিপুরা।এছাড়া

 

দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের জন্য আয়োজিত কুইজ ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা এবং প্রীতি ফুটবল খেলার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রীদের হলে উন্নত মানের খাবার পরিবেশন করা হয় ।  বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, ছাত্র ও ছাত্রী হলে আলোকসজ্জ্বা করা হয়। এছাড়াও এর আগে  ২৫ মার্চ সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাত্রিতে নিহত শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে রাবিপ্রবির প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা বক্তব্যের শুরুতে স্বাধীনতার মহানায়ক ও স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতা যুদ্ধে প্রাণদানকারী শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।  

 

তিনি বলেন, “স্বাধীনতা অর্জনের জন্য যারা প্রাণ দিয়েছেন, যারা স্বাধীনতা যুদ্ধ করেছেন আমরা উনাদেরকে শ্রদ্ধাভরে স্মরণ করবো এবং উনাদের যে ত্যাগ সেটা আমাদের উপলব্ধি করতে হবে। আমরা যে জায়গায় আছি শিক্ষক, শিক্ষার্থী থেকে শুরু করে সবার দায়িত্ব আছে দেশের জন্য কাজ করার। আমরা শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী-কর্মকর্তা সবাই মিলে এ রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবো।’’

--প্রেস বিজ্ঞপ্তি।

 

 

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত