রাঙামাটিতে সনাকের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওিরিয়েন্টেশন সম্পন্ন

Published: 30 Mar 2022   Wednesday   

বুধবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটির উদ্যোগে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সাথে তথ্য অধিকার আইন -২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন  ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস)  রাঙামাটির আয়োজনে  আশিকা কনভেনশন হলরুমে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন। টিআইবি ট্রাস্টি বোর্ড মেম্বার এবং সনাকের সদস্য সুস্মিতা চাকমার সভাপতিত্বে বক্তব্যে দেন সনাক সদস্য মোহাম্মদ আলী, সনাক সদস্য এড. রাজীব চাকমা, সনাক সদস্য, মোহা: দিদার গণি ইয়েস লিডার প্রমূখ বক্তব্য প্রদান করেন।  অনুষ্ঠান সঞ্চালনা করেন সাইফুল উদ্দিন এবং পম্পি বড়–য়া। ওরিয়েন্টেশনে প্রথম আলো বন্ধুসভা, উন্মেষ, বিডি কিন, বিডিআরসিএস, ভিবিডি, স্কাউট, স্বপ্ন যাত্রী ফাউন্ডেশন, স্বপ্ন বুনন, জীবন বøাড, রাঙ্গামাটি বøাড ফোর্স, রাঙামাটি বøাড ব্যাংক, আরবান কমিউনিটি ভলান্টিয়ার, বিএনসিসি, রোটারেক্ট কাব, সন্ধানী, হিল ট্যুারিস্ট গাইড এবং ইয়ুথ সংগঠন থেকে। এছাড়া ইয়েস এবং এসিজি প্রতিনিধিও উপস্থিত ছিল।


পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  প্রতিযোগিতা বিজয়ীদের শেষে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করা হয়।


প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনের অন্যতম শর্ত হলো তথ্যের উন্মুক্ততা। টিআইবি-সনাক তাদের আজকের আয়োজনে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিনিধিদের তথ্য অধিকার আইন এবং প্রয়োজনীয়তা ও পদ্ধতি সম্পর্কে অবগত করতে সক্ষম হয়েছেন বলে আমি মনে করি। তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছে এবং স্বাধীনতা পরবর্তী বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অবকাঠামোগত অনেক পরিবর্তন এসছে। তিনি আরো বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিবেবে প্রতিষ্ঠার জন্য কাজ করছে। অবাধ তথ্য প্রবাহ এবং সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে এটা সম্ভব হতে পারে। শেষে তিনি তথ্য অধিকার আইন-২০০৯ আয়োজকদের ধন্যবাদ প্রদান করেন।



টিআইবি ট্রাস্টি বোর্ড মেম্বার এবং সনাকের সদস্য সুস্মিতা চাকমা বলেন, টিআইবি অনুপ্রেরণায় রাঙাামাটিতে সনাক গঠনের পর থেকেই তথ্য অধিকার আইন নিয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে পাশাপাশি বিভিন্ন দুর্নীতিবিরোধী গবেষণা, অ্যাডভোকেসি কার্যক্রম এবং সচেতনতামূলক কর্মসূচী পালন করে আসছে।


 তিনি  আরো বলেন, সচেতন নাগরিক কমিটির প্রাণভোমরা হচ্ছেন ইয়েস বন্ধুরা। তারা সনাকের বিভিন্ন কর্মসূচী পালনে মুখ্য ভূমিকা পালন করে। তিনি আরো বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ যথাযথ বাস্তবায়ন হলে সেটা প্রতিষ্ঠানের সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতিবিরোধী ভূমিকা পালনে সহায়ক হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত