বাঘাইছড়ি পৌর নির্বাচনে মেয়র পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি

Published: 14 Jun 2022   Tuesday   

বুধবার অনুষ্ঠিতব্য রাঙামাটির বাঘাইছড়ি পৌর সভা নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। মঙ্গলবার  ৯টি ওয়ার্ডের সবকটি কেন্দ্র গুলোতে নির্বাচনী যাবতীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। প্রথমবারের মতো  ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।  এবার এ পৌর নির্বাচনে মেয়র পদে দুই তরুন প্রতিদ্বন্ধি প্রার্থী  আওয়ামী লীগের  মনোনীত প্রার্থী মোঃ জমির হোসেন এবং  স্বতন্দ্র প্রার্থী  হিসেবে মোঃ রহমত উল্লাহ খাজা প্রতিদ্বন্ধিতা করছেন। মেয়র পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি।


জানা গেছে, ২০০৪ সালে বাঘাইছড়ি পৌর সভা হিসেবে ঘোষনা করা হয়। তবে প্রথম দিকে এই পৌর সভায় নির্বাচন না দিয়ে পৌর প্রশাসশক দিয়ে পৌর সভা পরিচালনা করা হয়। ২০১২ সালের দিকে এই পৌর সভার নির্বাচন অনুষ্ঠিত হয়।  দুই জন মেয়র পদে প্রতিদ্বন্ধি প্রার্থী ছাড়াও সাধারণ কাউন্সিলর প্রার্থী হিসেবে ২৪ জন ও সংরতি মহিলা কাউন্সিল পদে ৮ জনসহ মোট ৩২ জন প্রার্থী জন প্রতিদ্বন্ধি¦তা করছেন। তবে এর মধ্যে ৮ নং ওয়ার্ডে প্রতিদ্বন্ধি কোন প্রার্থী না থাকায় পার্বত্য চট্টগ্রাম  জনসংহতি সমিতির এমএমন লারমা দলের সমর্থিত প্রার্থী রুবেল চাকমা বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা হচ্ছে ১১ হাজার ১৭১ জন(পুরুষ ৫৮২০, মহিলা ৫৩৫১ জন)। মোট ভোট কেন্দ্র  রয়েছে ৯ টি, মোট ভোট ক হচ্ছে ৩৮ টি। অস্থায়ী  ভোট ক সংখ্যা  রয়েছে ৫ টি।


এদিকে, বাঘাইছড়ি পৌর নির্বাচনে মেয়র পদে লড়াই হবে  দ্বিমুখী। মেয়র পদে দুই প্রতিদ্বন্ধি প্রার্থী  বয়সে তরুন। দজুনের এলাকায় কিন ইমেজ থাকায় প্রার্থী হিসাবেও দু`জনের  বেশ জনপ্রিয়তা রয়েছে।  আওয়ামীলীগ প্রার্থী জমির হোসেন বর্তমানে বাঘাইছড়ি পৌর আওয়ামীলীগের সভাপতি। আর  স্বতন্ত্র প্রার্থী রহমত উল্লাহ খাজা  পার্বত্য চট্টগ্রাম বাঙালী পরিষদ সমর্থিত হলেও তিনি বাঘাইছড়ি পৌর বিএনপির সাবেক সাধারন সম্পাদক ছিলেন।  দুজনই জয়ের ব্যাপারে আশাবাদী।


রিটার্নিং কর্মকর্তা  সাঈদুর রহমান জানান, বাঘাইছড়ি পৌর সভায় একটি অবাধ,সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে নিরাপত্তাসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  এবারে প্রথমবারের মতা এই পৌর সভায় ইভিএম পদ্ধতিতে ভোট নেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, নির্বাচনে দিনে ভোটাররা যাতে নিরাপদে গিয়ে ভোট দিতে পারেন সে ব্যবস্থা গ্রহনসহ ভোট কেন্দ্রে সিসিটিভি ক্যামরা স্থাপন করা হয়েছে।  পৌর সভা ৯টি কেন্দ্রের মধ্যে  ৬নং ওয়ার্ডের বটতলী কেন্দ্রটি দুর্গম  হওয়ায়  অতি ঝুকিপূর্ন  ধরা হলেও ওই কেন্দ্রসহ সকল কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। যদি কেউ ভোট কেন্দ্রে যেতে বাধাঁ সৃষ্টি করে থাকে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত