খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মালম্বী শুভ আষাঢী পূর্ণিমা পালন করছে

Published: 12 Jul 2022   Tuesday   

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য্যে মঙ্গলবার খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মালম্বীরা শুভ আষাঢী পূর্ণিমা পালন করছে।

 

বুদ্ধের সময়ে আষাঢী পূর্ণিমা তিথিতে তিনটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে। এই ঘটনার উপলক্ষ্য করে বৌদ্ধ ধর্মালম্বীরা দিনটি পালন করে থাকে। এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য একটি গুরুত্ব পূর্ণ দিন।

 

উল্লেখযোগ্য তিনটি ঘটনা হলো- গৌতম বুদ্ধ মাতৃগর্ভে প্রতিসন্ধি লাভ,  রাজপ্রাসাদ, রাজত্ব ও স্ত্রীপুত্রের মায়া ত্যাগ করে দু:খ থেকে মুক্তির পথ অন্বেষণে গৃহত্যাগ ও বুদ্ধত্ব লাভের পর পঞ্চবর্গীয় শিষ্যদের উদ্দেশ্যে প্রথম ধর্মের বাণী প্রচার করা।

 

এই আষাঢী পূর্ণিমার পরবর্তী তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা বর্ষাবাস শুরু করেন। এ সময় ভিক্ষুরা জরুরী কোন কারন ছাড়া বিহারের বাইরে রাত্রিযাপন করতে পারেন না। এই তিন মাস বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম বিনয় অধ্যায়ন ও ধ্যান চর্চা করে থাকেন। এই তিন মাস বর্ষাবাস শেষ হওয়ার পর  প্রবারনা পূর্ণিমা উদযাপনের মধ্যে দিয়ে শুরু মাস ব্যাপী কঠিন চীবরদানোৎসব।

 

আষাঢী পূর্ণিমা উপলক্ষ্যে খাগড়াছড়িতে ধর্মপুর আর্য বন বিহার, জনবল বৌদ্ধ বিহার, য়ংড বৌদ্ধ বিহাসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে সংঘদান,অষ্ট পরিস্কার দান, পিন্ড দান ,বুদ্ধ পুজা,ফুল পুজা ও বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাবাসের চীবর দানসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

---হিলবিডি২৪/সম্পদনা/এ,ই

 

 

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত