মাদক দ্রব্য মামলায় রাঙামাটি আদালতের ব্যতিক্রমধর্মী দণ্ডাদেশ

Published: 17 Jul 2022   Sunday   

মাদক দ্রব্য মামলায় আসামীকে ব্যতিক্রমধর্মী দণ্ড দিয়েছেন রাঙামাটির জেলা ও দায়রা জজ আদালত। রোববার  আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দে এ দণ্ডাদেশ দেন। দণ্ডাদেশ আসামী হলেন লিটন চাকমা (৩৯)। তিনি নানিয়ারচর উপজেলার ৩ নম্বর বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি সুরিদাশ পাড়ার নিশি কুমার চাকমার ছেলে।

আদালত সূত্রে জানা গেছে, আদালতের বিচারাধীন জিআর মামলায় অভিযুক্ত আসামি লিটন চাকমাকে (৩৯) ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ৩৬ (১) সারণির ১৯ (ক) ধারায় দোষী সাব্যস্ত করা হয়। তবে আসামি একজন কৃষক ও পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তারপূর্বের অপরাধের কোনো রেকর্ড না থাকায় এবং আসামি কোন অভ্যাসগত অপরাধী না হওয়ায় প্রথম অপরাধ বিবেচনায় তাকে কারাগারে দাগী আসামিদের সংস্পর্শে না রেখে সমাজে অবস্থান করে সংশোধন হওয়ার সুযোগ দিয়ে তাকে জেল হাজতে প্রেরণের পরিবর্তে শর্তসাপেক্ষে প্রবেশন কর্মকর্তার অধীনে ১ বছরের প্রবেশন দণ্ড দেওয়া হয়। 

সূত্র আরো জানায়  প্রবেশনের শর্তগুলোর মধ্যে রয়েছে প্রবেশনার আগামী এক বছরের জন্য প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন এবং তার নির্দেশনাসমূহ মেনে চলবেন; এ সময়ে আসামি কোন অপরাধ করবেন না, শান্তি বজায় রাখবেন, সদাচরণ করবেন এবং আদালত, প্রবেশন অফিসার ও আইন প্রয়োগকারী সংস্থার তলবমতে যথা সময়ে যথাস্থানে উপস্থিত হবেন; এ সময়কালে আসামি পরিবারের নির্ভরশীলদের প্রতি যত্নশীল হবেন এবং পারিবারিকবন্ধন বজায় রাখবেন; প্রবেশন কর্মকর্তার অনুমতি না নিয়ে তিনি পেশা ও বাসস্থান পরিবর্তন করতে পারবেন না। সব সময় কোর্টের স্থানীয় অধিক্ষেত্রের মধ্যে নির্দিষ্ট বাসস্থান বা পেশায় থাকতে হবে; দণ্ডপ্রাপ্ত আসামি মাদক সেবন ও বিক্রয় করতে পারবেন না। মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের সঙ্গে মেলামেশা করবেন না; প্রবেশনকালীন সময়ে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে তার নিজ উপজেলায় বিভিন্ন স্কুল-কলেজ ও মন্দিরে বিভিন্ন প্রজাতির ১০০টি বৃক্ষরোপন করবেন এবং নিজ উপজেলায় প্রতি হাট-বাজারে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে মাদক বিরোধী প্রচারণা করে জনগণকে মাদকের ভয়াভবহতা সম্পর্কে সচেতন করবেন।

এছাড়া বিজ্ঞ আদালত  প্রবেশনের শর্ত ভঙ্গ করলে আসামিকে ১ বছরের সশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হবে বলে আদেশন প্রদান করেছেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত