পরিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে-- পার্বত্য প্রতিমন্ত্রী

Published: 19 Nov 2015   Thursday   

বান্দরবানে পাথর উত্তোলন,পাহাড় কাটা সহ ইত্যাদি কারনে পরিবেশের মারাত্নক ক্ষতিসাধনে লিপ্ত তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনের মাধ্যমে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।  তিনি বান্দরবানের উন্নয়নে কোন ব্যাঘাত সৃষ্টি হয় এমন কাজ থেকেও বিরত থাকার জন্যও নির্দেশ দেন। 

বৃহস্পতিবার বান্দরবান জেলা প্রশাসন সন্মেলন কক্ষে  অনুষ্ঠিত জেলা আইন শৃংখলা ও সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি  ছিলেন পুলিশ সুপার মিজানুর রহমান,স্থানীয় সরকারের উপ পরিচালক মোঃ নুরুল্লাহ নুরী, অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) মোঃ ফারুক হোসেন,অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট হারুন অর রশিদ প্রমুখ। অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুচ,থানছির উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা, রোয়াংছড়ি উপজেলা চেয়ারম্যান ক্যবামং মারমা, পৌর মেয়র জাবেদ রেজা, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আবদুর রহিম চৌধুরী,একেএম জাহাঙ্গীর, সহ উপজেলা নির্বাহী কর্মকতা গন,সরকারী দপ্তর সমুহের প্রতিনিধিরা।

 প্রতিমন্ত্রী আরও বলেন বান্দরবানের উন্নয়নের জন্য প্রকৌশলীদের পরীক্ষা নিরিক্ষার পর প্রশাসনের অনুমতিক্রমে পাথর উত্তোলন করা যাবে। তবে যত্রতত্র বেশি পাথর উত্তোলন করলে পাহাড়ের ঝিড়ির পানি শুকিয়ে গিয়ে পরিবেশের মারাত্নক ক্ষতি সাধিত হবে। এমন কাজ যাতে না ঘটে সেদিকে নজর রাখার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

প্রতিমন্ত্রী বলেন বান্দরবানের উন্নয়নে পাথরের প্রয়োজন। কিন্তু কাজের মান দেখে প্রকৌশলীরাই নির্ধারন করবে কোন জায়গার পাথর দিয়ে কাজ করবে।পাহাড়ের ঝিড়ির পানি শুকিয়ে যায় এমন কাজ থেকে বিরত থাকার জন্য ও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত