রাঙামাটিতে ক্ষুদ্র ও প্রান্তিক মৎস্য চাষীদের নিয়ে সেমিনার

Published: 03 Feb 2016   Wednesday   

প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিকভাবে স্বচ্ছল করার লক্ষ্যে বুধবার রাঙামাটিতে  লাভজনক মাছ চাষ ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার আয়োজন করা হয়েছে।

 

এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেড, বাংলাদেশ এর উদ্যোগে এবং আদিব এন্টারপ্রাইজ, ও রাঙ্গুনিয়া ফিসারিজ-এর যৌথ বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাঙামটি মৎস্য অধিদপ্তর প্রকল্প পরিচালক মো: আব্দুল হান্নান মিয়া।

 

বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি মৎস্য গবেষণা ইনস্টিটিউট’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আবুল বাশার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: মনিরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব একেএম সাইফুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া ফিসারিজ এর স্বত্বাধিকারী প্রনব চৌধুরী।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেড এর মৎস্য কর্মকর্তা মো: আনোয়ারুল হক। সেমিনারে জেলার বিভিন্ন এলাকার অর্ধশত ক্ষুদ্র মৎস্যচাষী অংশ নেন।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন,মানবদেহের মানসিক ও শারিরীক সুস্থতার জন্য আমিষের চাহিদা পূরণে নিরাপদ মাছের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। মাছ চাষের মাধ্যমে কাপ্তাই লেকের জলাশয়ের সুষ্ঠু ব্যবহার ও ব্যবস্থাপনা করা গেলে স্থানীয় মানুষের আমিষের চাহিদা পুরনের পাশাপাশি দেশের মৎস্য উৎপাদনেও অগ্রনী ভূমিকা পালন করবে।

 

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত লাগশই প্রযুক্তি সরকারি ও বেসরকারি সহায়তায় মাঠ পর্যায়ে সম্প্রসারণ করার মাধ্যমেই বর্তমান সরকারের রূপকল্প ২০২১ তথা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত