রাঙামাটিতে আইন সহায়তা প্রদান ও মামলা দ্রুত নিষ্পত্তি নিশ্চিতকরণ শীর্ষক মতবিনিময় সভা

Published: 01 Dec 2016   Thursday   

বৃহস্পতিবার রাঙামাটিতে “আইন সহায়তা প্রদান ও মামলাসমুহ দ্রুত নিষ্পত্তি নিশ্চিতকরনে করণীয়” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে কমিউনিটি লিগ্যাল সার্ভিস প্রকল্পের সহযোগীতায় ব্লাস্ট এবং রাঙামাটি জেলা আইনজীবী সমিতির উদ্যোগে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন  রাঙামাটির সিনিয়র বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ কাওসার।  জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট প্রতিম রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাম্স উদ্দিন খালেদ,জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্ছিতা চাকমা, রাঙামাটি জেলা ও দায়রা জজ পিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম।

 

সভার বিষয় ভিত্তিক প্যানেল আলোচক ছিলেন, এ্যাডভোকেট দীপেন দ্ওেয়ান, এ্যাডভোকেট মোক্তার আহমেদ, এ্যাডভোকেট দীননাথ তঞ্চঙ্গ্যা। সভায় বক্তব্য দেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাবরিনা আলী।  সভায় উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা ও দায়রা জজ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মো: মহসিন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝুমু সরকার। সভার সঞ্চালনা করেন ব্লাস্ট ইউনিট সমন্বয়কারী এ্যাড, জুয়েল দেওয়ান ও সালিশ কর্মকর্তা রাঙাবী তঞ্চঙ্গ্যা সভা শেষে আইনজীবী সমিতির উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

প্রধান অতিথি তার বক্তব্যে রাঙামাটির সিনিয়র বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ কাওসার বলেন ন্যায়বিচার নিশ্চিত করার জন্য জেলা আইনগত সহায়তা কমিটি যেভাবে কাজ করছে তেমনি বেসরকারী সংস্থা হিসেবে ব্লাস্ট কাজ করে যাচ্ছে। ডিলাক এবং ব্লাস্টের কাজের মাধ্যমে একটা সমন্বয় থাকলে দরিদ্র বঞ্চিতদের ন্যায়বিচার পাওয়াটা আরও অধিকতর সহজ হবে ।

 

বিশেষ অতিথির বক্তব্যে বাঞ্চিতা চাকমা বলেন, আমাদের প্রত্যেকের আইনী আশ্রয় লাভের যে অধিকার রয়েছে তা তৃণমূল পর্যায়ে মানুষদের কাছে পৌঁছে দ্ওেয়া তাদের আরও সচেতন করা দরকার।

 

উল্লেখ্য, মতবিনিময় মূলত আইন সহায়তা প্রদান ও মামলাসমুহ দ্রুত নিষ্পত্তি নিশ্চিতকরণে বিজ্ঞ বিচারক ও আইনজীবীদের করণীয় বিষয়গুলো পর্যালোচনার জন্য ব্লাস্ট রাঙামাটি ইউনিট এই সভার আয়োজন করে। এছাড়াও এ সবার মূল উদ্দেশ্য স্থানীয় পর্যায়ে সরকারী ও বেসরকারী বিনামুল্যে আইনী সহায়তা কিভাবে আরো সহজ প্রাপ্য করা যায় তা নির্ধারণ করা।

 

এছাড়া আদালতে বিদ্যমান মামলাসমুহ বিশেষত বন মামলা সমুহ দ্রত নিষ্পত্তি কিভাবে নিশ্চিত করা যায় তা নির্ধারণ করা। আইনী সহায়তা প্রদানে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা চিহ্নিত করা এবং তা দুরীকরনে করণীয়গুলো নির্ণয় করা এবং আইন সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে সরকারী ও বেসরকারী পর্যায়ে সমন্বয় বৃদ্ধির পন্থাগুলো নির্ণয় করা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত