রাঙামাটিতে তথ্য অধিকার আইন ২০০৯ অবহিতকরণ সভা অনুষ্ঠিত

Published: 29 Jul 2017   Saturday   

শনিবার রাঙামাটিতে ক্রীড়া সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন ২০০৯-এর অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটির উদ্যোগে সাবারাং রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সনাক সভাপতি চাঁদ রায়। স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এ্যাডভোকেট সুস্মিতা চাকমা। তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক উপস্থাপনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম। সভায় আলোচনায় অংশগ্রহণ করেন সনাক সদস্য মোহাম্মদ আলী, এ্যাডভোকেট মিহির বরণ চাকমা এবং জেলা মহিলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি জয়তুন নূর বেগম।

 

সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা বলেন তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক অবহিতকরণ সভার মাধ্যমে আইনটি সম্পর্কে ধারণা হয়েছে যা প্রতিষ্ঠানে তথ্য প্রাপ্তিতে সহজ হবে। তাছাড়া আইনটি সেবা সম্পর্কিত তথ্য পেতে সহায়তা করবে। এর ফলে হয়রানী কমবে এবং প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা তৈরী হবে।

 

অংশগ্রহনকারী ও সবুজ সংঘ  ক্লাবের সভাপতি  জনাব মোঃ কামাল উদ্দিন বলেন অবহিতকরণ সভার মাধ্যমে তথ্য অধিকার আইন সম্পর্কে নিজেরা সচেতন হয়েছেন তা অন্যদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য অংশগ্রহণকারীদের আহ্বান জানান। তিনি আর ও বলেন দুর্নীতি রোধ করার জন্য মানুষকে সচেতন হতে হবে এবং তথ্য জানতে হবে। তথ্য অধিকার আইনটি দুর্নীতি প্রতিরোধের হাতিয়ার হিসেবে কাজ করছে।

 

সনাক সদস্য জনাব অঞ্জুলিকা খীসা বলেন তথ্য অধিকার আইন ২০০৯  অবহিতকরণ সভায় ক্রীড়া সংগঠনের প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণ রাঙামাটিতে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে নেটওয়ার্ক তৈরীতে নতুনমাত্রা সংযোজিত হয়েছে। তিনি টিআইবি ও সনাকের কার্যক্রমে ক্রীড়া সংগঠনের প্রতিনিধিদের সক্রিয়  অংশগ্রহণ কামনা করেন।

 

সভাপতির বক্তব্যে সভাপতি জনাব চাঁদ রায় বলেন তথ্য অধিকার আইন বাস্তবায়নের দায়িত্ব সাধারণ নাগরিকদের। এই আইনটি চর্চা করার মাধ্যমে নাগরিকবৃন্দ তাদের অধিকার রক্ষা করতে পারবে ও প্রতিষ্ঠানে জবাবদিহিতা তৈরী হবে এবং সমাজ থেকে দুর্নীতি হ্রাস পাবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত