৯৯৯ নম্বরে ফোনে উদ্ধার হলেন কাপ্তাই লেকে আটকে পড়া ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থী

Published: 04 Feb 2023   Saturday   

জরুরি সেবা ৯৯৯ নম্বরের ফোন করে রাঙামাটির কাপ্তাই হ্রদে আটকে পড়া পর্যটকবাহী লঞ্চের ১৭৫ জন শিক্ষক ও শিক্ষাথীকে উদ্ধার করলো পুলিশ।


পুলিশ জানায়, শনিবার সকালের দিকে চট্টগ্রাম সরকারী কলেজের ইতিহাস বিভাগের স্নাতক (সম্মান) ও মাস্টার্সের পাঁচটি ব্যাচের ১৭৫ জনের শিক্ষক ও শিক্ষার্থীর একটি দল রাঙামাটিতে শিক্ষা সফরে আসেন। শহরের শহীদ মিনারস্থ পার্বত্য চট্টগ্রাম  উন্নয়ন বোর্ড ঘাট থেকে একটি লঞ্চ ভাড়া নিয়ে কাপ্তাই হ্রদের শুভলংসহ কয়েকটি স্থানে ঘুরতে যান। পরে তারা ফেরত আসার পথে হ্রদের ইয়ারিং এলাকা নামক স্থানে লঞ্চটি ডুবোচরে আটকে যায়। তারা সেখানে কয়েকট ঘন্টা ধরে চেষ্টা করার পর লঞ্চটি সরতে না পেরে ৯৯৯ নম্বরে ফোন দেয় পুলিশকে। পরে নৌ পুলিশের সহায়তায় জেলা পুলিশ তথ্য প্রযুক্তিদের মাধ্যমে তাদের চিহিৃত করে উদ্ধারের অভিযানে নামে। পরে আটকে পড়া লঞ্চ থেকে ১৭৫ জন শিক্ষক ও শিক্ষার্থীদের  অক্ষত অবস্থায় উদ্ধার  রাঙামাটি শহরে নিয়ে আসা হয়।  তাদের নিরাপদে চট্টগ্রামে পাঠায় পুলিশ।


চট্টগ্রাম কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবু তাহের ভূইয়া জানান, গতকাল শনিবার বিকেলে দিকে কাপ্তাই হ্রদে মধ্যে চর এলাকায় তাদের ভাড়া করা লঞ্চটি আটকে যায়। লঞ্চ চালকরা দীর্ঘদিন সময় চেষ্টা করেও লঞ্চটি সরাতে পারেনি। দীর্ঘক্ষণ সময়ক্ষেপনের কারণে সন্ধ্যা হয়ে যায়।  তখন আমরা এ নিয়ে কিছুটা আতঙ্কে পড়েছি। যেহেতু পার্বত্য চট্টগ্রাম বিশেষ এলাকা তাই আমরা কিছুটা ভয় পেয়েছি এতজন শিক্ষার্থীকে নিয়ে। পরে পুলিশকে জানানোর পর তারা আমাদেরকে উদ্ধার করে।


রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম বলেন, চট্টগ্রাম কলেজ থেকে শিক্ষাসফরে আসা একটি লঞ্চ কাপ্তাই হ্রদের ইয়ারিং এলাকায় চরের মধ্যে আটকে যায়। পরে ৯৯৯-এ কল দেওয়ার পর আমরা জরুরিভাবে তাদের অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। এ কাজে নৌ-পুলিশের সদস্যরাও সহায়তা করেছেন।


উল্লেখ্য, এ বছর ভারী বৃষ্টিপাত না হওয়ার কারণে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বৃদ্ধি পায়নি। ফলে হ্রদের পানি কমে যাওয়ার কারণে হ্রদের বিভিন্ন স্থানে দ্বীপ বা ডুবোচর জেগে উঠেছে। এসব ডুবোচরে আটককে যাচ্ছে লঞ্চ ও ইঞ্জিন চালিত নৌকা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত