রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটির কার্য নির্বাহী কমিটি ভেঙ্গে দিয়ে এ্যাড-হক কমিটি গঠন

Published: 05 Nov 2017   Sunday   

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের বর্তমান কার্য নির্বাহী কমিটি ভেঙ্গে দিয়ে এ্যাড-হক নির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

 

রাঙামাটি ইউনিটের কার্যক্রম সঠিকভাবে সম্পাদন করছে না বিধায় ইউনিটের কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে এ্যাড-হক নির্বাহী কমিটি গঠন করা হয়েছে বলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএম মোজাহারুল হকের স্বাক্ষরিত এক সার্কুলারে এ তথ্যে জানানো হয়েছে।


গেল ২ নভেম্বর স্বাক্ষরিত সার্কূলারে উল্লেখ করা হয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অর্ডার,১৯৭৩(প্রেসিডেন্টস্ অর্ডার নং ২৬ অফ ১৯৭৩) এর প্রদত্ত ক্ষমতাবলে চেয়ারম্যানের অনুমোদক্রমে রাঙামাটি ইউনিটের বর্তমান কার্য নির্বাহী কমিটি বাতিল করা হয়েেছে । ২ নভেম্বর ২০১৭ সাল থেকে ২০১৮ সালের ৩০ জানুয়ারী পর্ষন্ত  মেয়াদে রাঙামাটি রেড ক্রিসেন্ট  কমিটি গঠন করা হয়েছে। এই এ্যাড-হক নির্বাহী কমিটিতে পদাধিকারবলে চেয়ারম্যান হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, ভাইস-চেয়ারম্যান পদে সুনীল কান্তি দে, সেক্রেটারী হাজী কামাল উদ্দীনকে নির্বাচিত ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেয়া হয়েছে। কমিটি অন্য সদস্যরা হলেন, সবির কুমার চাকমা, রফিক আহমদ তালুকদার, মোঃ হারুনুল রশীদ, মোঃ মঈন উদ্দীন সেলিম, পুলক দে, মোঃ জমির উদ্দীন, মোঃ মাহফুজুর রহমান ও শান্তনা চাকমা।

 

সার্কূলারে আরো বলা হয়, ২০১৮ সালের ৩০ জানুয়ারী পর্ষন্ত কমিটির মেয়াদ শেষে নির্বাচনের মাধ্যমে পূর্নাঙ্গ কার্যকরী কমিটি গঠন করা হবে। যার মেয়াদ উক্ত অর্ডারের আর্টিকেল ৯সি(৪) এর বিধান অনুযায়ী হবে।

 

এদিকে গেল ১৩ অক্টোবর ইউনিটের সর্বশেষ সভায় এসব অনিয়মের অভিযোগের যথাযথ জবাব না পাওয়ায় ব্যবস্থা নিতে জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা জাতীয় সদর দপ্তরে চিঠি পাঠান। এরই প্রেক্ষিতে ওই কমিটি ভেঙ্গে দিয়ে নতুন আহবায়ক কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে। 

 

বিলুপ্ত হওয়া কমিটির সদস্য ডাঃ গঙ্গা মানিক চাকমা বলেন, চেয়ারম্যান একতরফা ভাবে করেছেন এডহক কমিটি, আমাদের কাজ সুস্থ্য সুন্দরভাবে চলছে, উনি এভাবে এটা করতে পারেন না। এজিএম-এ আমাদের সফলতা ব্যর্থতা বলবো, কিন্তু সে সুযোগও দেওয়া হয়নি, কোন অনিয়ম হয়ে থাকলে তার দায় চেয়ারম্যান এড়াতে পারেন না।


বিলুপ্ত হওয়া কমিটির আরেক সদস্য রেজাউল করিম রেজা বলেন, অনিয়ম হয়ে থাকলে এর দায় সেক্রেটারি ও ইউএলও’র। লেজার কিংবা হিসাবপত্র কমিটির সদস্যদের সামনে উপস্থাপন করা হয়না। ওনাদের কাছে তথ্যগুলো ভালো পাওয়া যাবে।


রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙামাটি ইউনিটের ভাইস চেয়ারম্যান ও সাবেক মেয়র সাইফুল ইসলাম ভুট্টো বলেন, অনিয়ম হয়ে থাকলে চেয়ারম্যান, সেক্রেটারি ও ইউনিট লেভেল অফিসারের মাধ্যমে হয়েছে। কারণ সব ধরণের দাপ্তরিক কাগজপত্রে তাঁরা তিনজনই স্বাক্ষর করার এখতিয়ার রাখেন।অবশ্য অনিয়মের কথা তিনি স্বীকার করে বলেন ইউনিট লেভেল অফিসার অনিয়ম করায় তাকে বদলি করা হয়েছে। তিনি নতুন এডহক কমিটির বিষয়ে বলেন বর্তমান সরকারের এজেন্ডা বাস্তবায়ন করতেই আওয়ামীলীগের কমিটি করা হয়েছে।

 

রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা বিগত কমিটির কার্যক্রমে অস্বচ্ছতা ও অনিয়ম থাকায় কমিটি ভেঙ্গে দেয়ার জন্য জাতীয় সদর দপ্তরে চিঠি পাঠান বলে জানিয়েছেন। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত