রাঙামাটিতে ছাত্রলীগের আনন্দ মিছিল ও সমাবেশ

Published: 06 Nov 2017   Monday   

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনস্কো) কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের দলিল (ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ) হিসেবে স্বীকৃতি দেওয়ায় কেন্দ্রীয় ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সোমবার রাঙামাটিতে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্রলীগ। 

 

জেলা ছাত্রলীগের উদ্যোগে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে আয়োজিত সমাবেশে জেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল জব্বার সুজনের সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন, জেলা আওয়ামীলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক জসীম উদ্দিন বাবুল। এসময় জেলা ছাত্রলীগ, কলেজ, সদর, পৌরসহ ওর্য়ার্ডেও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



এর আগে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে আনন্দ র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

 

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ব দরবারে বাঙালি জাতিকে প্রতিনিধিত্ব করার ক্ষমতা রাখেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নিজে যেমন দেশকে স্বাধীন করার স্বপ্ন দেখেছেন তেমনি স্বপ্ন দেখিয়েছেন দেশবাসীকে। তিনি তখন তাঁর এই ভাষণটি দিয়ে সাড়ে সাত কোটি মানুষকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং তাঁর স্বপ্নের চূড়ান্ত রুপ দিয়েছিলেন। তার এই ভাষণেই লাখ লাখ মানুষ দেশকে স্বাধীন করার স্বপ্ন দেখেছিল। অবশেষে তাই ঘটল। জাতিসংঘের ঘোষণায় বঙ্গবন্ধুর ভাষণটি বৈশ্বিক রুপ পেলো যা বাঙালি জাতির জন্য অনন্য অর্জন ও গর্বের

 

উল্লেখ্য,৭ মার্চ রেসকোর্স ময়দানের ঐতিহাসিক এই ভাষণকে ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড এর তালিকায় স্থান দেওয়া হয়েছে । ৩০ অক্টোবর সোমবার প্যারিসে ইউনেস্কোর হেডকোয়ার্টারে এ ঘোষণা দেন মহাপরিচালক ইরিনা বোকোভা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে সমগ্র জাতিকে মুক্তির দিক নির্দেশনা দিয়েছিলেন । বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের ৭ মার্চের সেই ভাষণটি উদ্দীপ্ত ও অনুপ্রাণিত করেছিল বাঙালি জাতিকে। সেই ভাষণ থেকেই মুক্তিকামী বাঙালি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার দিক-নির্দেশনা পেয়েছিল, পেয়েছিল সংগ্রামের অনুপ্রেরণা। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। পরবর্তীতে বঙ্গবন্ধুর জ্বালাময়ী সেই ভাষণে উদ্দীপ্ত ও অনুপ্রাণিত হয়েই বাঙালি জাতি ছিনিয়ে আনে তাদের স্বাধীনতা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত