জুরাছড়িতে বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভা

Published: 06 Feb 2018   Tuesday   

বন বাচলে পরিবেশ বাচবে। বাচবে বনের বৈচিত্র জীব প্রাণী। সুতরাং সকলকে বন রক্ষায় সচেতন হতে হবে।

 

মঙ্গলবার জুরাছড়ি উপজেলা সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের উদ্যোগে বাংলাদেশ বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভায় এ অভিমত প্রকাশ করেন বক্তারা ।

 

বক্তারা আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ তথা বনের গুরুত্ব অপরিসীম। তাছাড়া বন মানুষের দৈনন্দিন জীবনের অনেক চাহিদা পূরণ করার জন্য অপরিহার্য। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বন সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 

প্রশাসন, স্থানীয় সরকার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, ইউএসআইডি এবং সিলভাকার্বনের সহযোগীতায় বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনীময় সভা উপজেলা সম্মেলন কক্ষে আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ।  সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা, বিশেষ অতিথি ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী দেওয়ান, রেঞ্জ কর্মকর্তা গঙ্গা প্রসাদ চাকমা, বন বিভাগ ও জরিপ দলসহ স্থানীয় হেডম্যান-কার্বারীগণ উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে রেঞ্জ কর্মকর্তা গঙ্গা প্রসাদ চাকমা বলেন, বর্তমান সরকার বনজ সম্পদের সুরক্ষা, সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত, বনের আচ্ছাদন বৃদ্ধি এবং বন মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে দেশব্যাপী সরকারি বন ও বন বহির্ভূত বৃক্ষ (গ্রামীণ বন) কার্যক্রম গ্রহণ করেছে।

 

 কিভাবে এই জড়িপ সম্পাদন করা হবে তার ধারনা ভিডিও চিত্র ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা কনসালটেন্ট  ড. নিখিল চাকমা।

 

উপস্থিত বক্তারা আরো বলেন, বৃক্ষ ও বন জরিপ দেশের সরকারি বন ও গ্রামীণ বনের উন্নয়ন, ব্যক্তি বা প্রতিষ্ঠানিক পর্যায়ের বৃক্ষরোপন উদ্যোগকে ভবিষৎ পরিকল্পনায় সঠিকভাবে অন্তভুক্ত করার জন্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক ভাবে কি ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন তার দিকনির্দেশনা প্রদান করবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত