খাগড়াছড়িতে য়ংড বৌদ্ধ বিহারে ১১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ধর্ম দেশনা

Published: 01 Mar 2018   Thursday   

খাগড়াছড়ির আকাঁবাঁকা প্রবাহমান চেঙ্গী নদীর তীরে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী য়ংড বিহারে বৃহস্পতিবার সকালে সকল দায়ক ও দায়িকা ও বিহার পরিচালনা কমিটি আয়োজনে ১১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ফাল্গুনী পূর্ণিমা উপলক্ষে যথাযোগ্য ধর্মীয় ভাবগম্বীর্যের মধ্যে দিয়ে উদযাপিত হয়েছে ।

 

 এ পূণ্যময় তিথিতে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান চাইথোয়াই অং মারমা ও বাংলাদেশ মারমা ঐক্য পরিষদ প্রতিষ্ঠাতা ¤্রাসাথোয়াই মারমা, খাগড়াছড়ি পৌরসভা সাবেক মহিলা কাউন্সিলর বাসুরি মারমাসহ বিভিন্ন এলাকায় থেকে আগত স্বধর্মের শ্রদ্ধাবান উপাসক ও উপাসিকাবৃন্দ উপস্থিত ছিলেন ।

 

এ সময় ১১৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী সভাপতিত্ব করেন রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের মহাথেরো এবং মহালছড়ি বিহারে মহামিত্র মহাথেরো সকলের পূন্যনুষ্ঠানে সার্বিক মঙ্গলার্থে মঙ্গলাচরন করেন। মঞ্চের উপবেশন করেছেন স্বধর্মেও ধারক ও বাহক বুদ্ধের প্রশংশিত মহান পূণ্যক্ষেত্র ভিক্ষু সংঘ। পরে রামগড় মহামুনি বৌদ্ধ বিহারের মহাথেরো সকল দায়ক দায়িকা উদ্দেশ্যে পঞ্চশীল প্রদান করেন ।

 

পেরাছড়া নিগ্রধারো বৌদ্ধ বিহারে উ.কেলাসা মহাথেরো বুদ্ধ মূর্তি দান , অষ্ট পরিস্কার দান ,সংঘদানের গাথা পাঠ করেন । পরে ধর্ম দেশনা প্রদান করেন বেতবুনিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে সুকালংকারা মহাথেরো ।

 

এছাড়াও  চৈত্যকে প্রদক্ষিণ করে পূষ্প পূজা , সমবেত বৌদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহন, অষ্টপরিখারা দান ভিক্ষুসংঘের পিন্ডদান , ভিক্ষুসংঘ কর্তৃক ভাবনা কেন্দ্রের জন্য বৌদ্ধমূর্তি জীবন্যাস , কল্পতরু দানসহ সকল দানীয় বস্তু দানসহ বিকালে হাজার প্রদীপ প্রজ্জলন মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘটে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত