রাঙামাটিতে ঐতিহ্যবাহী আহলপালনি উপলক্ষে জাক’র নানান অনুষ্ঠানের আয়োজন

Published: 22 Jun 2018   Friday   

পার্বত্য চট্টগ্রামের আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী আহলপালনি উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


জুম ঈসথেটিকস কাউন্সিলের(জাক) উদ্যোগে আহলপালনি দিনটি উপলক্ষে জেলা শিল্পকলা মিলায়তনে আদিবাসীদের ভাষায় স্বরচিত কবিতা পাঠের আসর, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটিকা প্রদর্শন করা হয়।

 

অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্যে দেন বিশিষ্ট কবি ও সংস্কৃতি ব্যক্তিত্ব  শিশির চাকমা। এর পর আদিবাসীদের ভাষায় স্বরিচত কবিতা পাঠের আসর শুরু হয়। এতে একে একে স্বরচিত কবিতা পাঠ করেন কবি মৃত্তিকা চাকমা, শিশির চাকমা,ঝিমিত ঝিমিত চাকমা, বিপম চাকমা, ঢাকা থেকে আগত কবি ও আইনজীবি আব্দুল হকসহ অন্যান্যরা।

 

এর পর জাক’র শিশু শিল্পীদের গান দিয়ে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এর পর পর শুরু হয় আদিবাসী নৃত্যু ও সংগীতানুষ্ঠান। সব শেষে পরিবেশন করা হয় চাকমা নাটিকা চিদোল পাজন। তরুন সংস্কৃতি কর্মী সুনেন্টু চাকমার রচনায় ও পরিচালনায় আধা ঘন্টা ব্যাপী নাটিকা প্রদর্শিত হয়। এতে উপস্থিত দর্শকদের প্রচুর আনন্দ যুগিয়েছে।


স্বাগত বক্তব্যে কবি শিশির চাকমা বলেন, আহলপালনি হচ্ছে আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী একটি দিন। এ দিনে কৃষকরা জমিতে যাবতীয় কাজকর্ম থেকে বিরত থাকেন। তারা সারাদিন বাড়ীতে বিশ্রাম করে দিনটি কাটিয়ে দেন। কিন্তু এই ঐতিহ্যবাহী আহলপালনি কালের আবর্তে হারিয়ে যেতে বসেছে।

 

পার্বত্য চট্টগ্রামে এ দিনটি এখন আর তেমন একটা পালন করতে দেখা যায় না। তাই এই ঐতিহ্যবাহী আহলপালনির দিনটি ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে পরিচিতি করতে জাক’র পক্ষ থেকে প্রতি বছর এই দিনে নানান অনুষ্ঠান আয়োজন করে থাকে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত