মানিকছড়িতে পৃথক দুটি স্থানে পিসিপিসহ তিন সংগঠনে বিক্ষোভ-সমাবেশ

Published: 29 Jun 2018   Friday   

পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে শুক্রবার খাগড়াছড়ির মানিকছড়িতে পৃথক দুইটি স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)সহ তিন সংগঠন।


গণতান্ত্রিক যুব ফোরাম মানিকছড়ি থানা শাখার সাধারণ সম্পাদাক রমেল চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, সমাবেশে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সংগঠক ও সাবেক পিসিপি কেন্দ্রীয় সহ-সভাপতি ক্যাহ্লাচিং মারমা. গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সমর চাকমা প্রমূখ।


এর আগে মানিকছড়ি সদর উপজেলা ধর্মঘট এলাকায় বিক্ষোভ সমাবেশ করা হয়। এসময় আইন-শৃংখলা বাহিনী বাধা দেয়ার চেষ্টা করে।


অপরদিকে একই দাবীতে মানিকছড়ি উপজেলা সদর জামতলা এলাকায় বিক্ষোভ সমাবেশ করা হয়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর লক্ষীছড়ি উপজেলা ইউনিটের সংগঠক ও সাবেক পিসিপি কেন্দ্রী সাংগঠনিক সম্পাদক আপ্রুসি মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সদস্য নরেশ ত্রিপুরা প্রমূখ।



ইউপিডিএফ-এর সংগঠক ক্যাহ্লাচিং মারমা তার বক্তব্যে বলেন, ‘‘চাকমা, মারমা, ত্রিপুরাসহ সকল সংখ্যালঘু জাতি কখনো বাঙ্গালী হতে পারে না।’’ একটি জাতি ঠিক করবে তিনি কোন পরিচয়ে পরিচিত হতে চান। কিন্তু বাংলাদেশে শাসকগোষ্ঠী এদেশের ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তাসমূহকে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদ চাপিয়ে দিয়েছে।

 

সমাবেশে বক্তারা শান্তিপূর্ণ সভা-সমাবেশে আইন-শৃংখলা বাহিনীর বাধাদান ও অগণতান্ত্রিক আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংবিধান বাতিল করে স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দাবিসহ পার্বত্য চট্টগ্রামকে বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল ঘোষণার দাবি জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত