বরকলে তুলা চাষীদের নিয়ে দিন ব্যাপী প্রশিক্ষণ

Published: 24 Jan 2019   Thursday   

বরকল ব্রীটিশ শাসনামলে পার্বত্য চট্টগ্রাম অঞ্চল কে কার্পাস মহল নামে অভিহিত করেছিল ব্রীটিশ সরকার। তার মধ্যে তৎকালীন পার্বত্য রাঙামাটির বরকল থানার পাহাড়ী অঞ্চলে জুম চাষের পাশাপাশি রের্কড পরিমান উৎপাদন হতো সেই তুলা বা কার্পাস। কিন্তু কালের বিবর্তনে আজ সেই ঐতিহ্যবাহী তুলা বা কার্পাস চাষ হারিয়ে গেছে। তুলা চাষের হারানো ঐতিহ্যবাহী গৌরব ফিরিয়ে আনতে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড এ চাষের উপরে কাজ করে যাচ্ছে। গেল ২০০৪ সাল থেকে জেলা ও উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের উদ্যোগে বরকল উপজেলার তুলা চাষীদের নিয়ে চাষ কার্যক্রম শুরু করা হয়েছে।

 

 

বৃহষ্পতিবার তুলা উন্নয়ন বোর্ড বরকল উপজেলা ইউনিটের উদ্যোগে উপজেলা কর্মচারী ক্লাবে তুলা চাষীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এ কর্মশালায় প্রধান অথিতি ও প্রধান প্রশিক্ষক ছিলেন পরেশ চন্দ্র চাকমা ও উপজেলা কটন ইউনিট অফিসার মোঃমকবুল হোসেন। সাবেক স্কুল শিক্ষক অপূর্ব মিত্র চাকমা সহ প্রশিক্ষনে ৩০জন তুলাচাষী অংশ গ্রহন করেন।

 

উপজেলা কটন ইউনিট কর্মকর্তা মোঃ মকবুল হোসেন জানান-বরকল উপজেলায় পাহাড়ী তুলা ও সমতল তুলা নামে দু ধরনের তুলার চাষ হচ্ছে। এবারে পাহাড়ী তুলা চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯০০ হেক্টর। চাষ করা হয়েছে ৮৪৯ হেক্টর জমিতে।  উৎপাদনের লক্ষ্যমাত্রা ১লক্ষ ৮০ হাজার কেজি বা ১৮ বেল। আর সমতল তুলা চাষের লক্ষ্যমাত্রা ১৬০ হেক্টর। চাষ করা হয়েছে ১২১হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ৫০ হাজার ৮শত ২০ কেজি বা ৫ বেল। চলতি বছর তাদের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে তিনি আশাবাদী।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত