রাঙামাটিতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বন ভান্তের ৭তম পরিনির্বাণ বার্ষিকী উদযাপন

Published: 30 Jan 2019   Wednesday   

রাঙামাটি রাজ বন বিহারের অধ্যক্ষ ও আর্যশ্রাবক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের সপ্তম তম মহাপরিনির্বাণ(মহাপ্রয়ান) বার্ষিকী  বুধবার  বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে  উদযাপিত হয়েছে। 

 

সকালে রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গনে অনুষ্ঠানে সংঘ ও অষ্ট পরিস্কার দানসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে আয়োজন করা হয়। এতে ধর্ম দেশনা দেন রাজবন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির ও বৃগু মহাস্থবির। এসময় রাজ বন বিহার পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি গৌতম দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, চাকমা রাজ পরিবারের সদস্য চাঁদ রায়,বালুখারী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা প্রমুখ। অনুষ্ঠানে শত শত  ভক্ত ও পূনার্থী অংশ নেন। এছাড়া সকালের দিকে বন ভান্তের দেহাবশেষে পুষ্পমাল্য দান করে ভক্তরা। এছাড়া  সন্ধ্যায়  প্রদীপ প্রজ্বালন ও ফানুস উড়ানো হয়।

 

উল্লেখ্য, বনভান্তে  ২০১২ সালের ৩০ এপ্রিল শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙামাটি উপজেলা সদরের মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামে জন্ম গ্রহন করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি(ধাতু) রাজ বনবিহারে ভক্ত ও পুর্ণাথীদের জন্য শ্রদ্ধার জানানোর জন্য বিনয় ও বিজ্ঞান সম্মতভাবে পেটিকাবদ্ধভাবে রাখা হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত