পাহাড়ের মানুষ আনন্দমুখর পরিবেশে বিজু উৎসব পালন করতে পারছে না-উষাতন তালুকদার

Published: 09 Apr 2019   Tuesday   

রাঙামাটি ২৯৯ নং আসনের সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ঊষাতন তালুকদার পাহাড়ের বর্তমান পরিস্থিতির কারণে পাহাড়ের মানুষ আনন্দমুখর পরিবেশে বিজু উৎসব পালন করতে পারছে না বলে অভিযোগ করেছেন।

 

তিনি বলেন, এই এমনি সময় উদযাপিত হচ্ছে এখানে যেনো একটা থমথমে ভাব বিরাজমান করছে, কি যেন একটা হবে। এছাড়া এখানকার মানুষের আর্থিক দৈন্যতা ও অস্বচ্ছলতা রয়েছে, অন্যদিকে বাস্তব পরিস্থিতির কারণে মানুষ স্বতষ্ফূর্তভাবে, আনন্দ মূখর পরিবেশে, অনাবিল আনন্দের মধ্য দিয়ে এই বিঝু উদযাপন করতে পারছে না। 


তিনি এই অঞ্চলে পাহাড়ের মানুষ নিরাপদে, নির্বিঘ্নে, মন খুলে স্বতস্ফুর্তভাবে উৎসব মুখর পরিবেশে আগামী দিনগুলোতে যাতে সকল জনগোষ্ঠী সংস্কৃতি চর্চা করতে পারে তার জন্য সরকারের কাছে জোর দাবী জানান।


পার্বত্য চট্টগ্রামের প্রধান সামাজিক উৎসব বিঝু, সাংগ্রাই, বৈসু, বিজু, বিহু, সাংক্রান উপলক্ষে রাঙামাটিতে আয়োজিত র‌্যালী উত্তোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


পৌর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উদযাপন কমিটির সদস্য ও সাবেক উপ-সচিব প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রবীন শিক্ষাবিদ প্রফেসর মংসানু চৌধুরী। বক্তব্যে দেন ইন্দ্র লাল চাকমা। এর আগে বেলুন উড়িয়ে উৎসবের সুচনা করেন সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। উদ্বোধনের পর পর নৃত্য পরিবেশনার মধ্যে দিয়ে পাহাড়ের জীবন ধারা তুলে ধরা হয়।


পরে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুন তরুনীরা বিভিন্ন পোষাকে সজ্জিত হয়ে এবং ব্যানার ফেষ্টুন নিয়ে র‌্যালীতে অংশ গ্রহণ করেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত