গুইমারায় মাটির টপ সয়লে কাটার দায়ে স্ক্যাভেটর ও ট্রাক জব্দ, আটক দুই

Published: 30 Apr 2019   Tuesday   

খাগড়াছড়ির গুইমারা উপজেলায় অবৈধভাবে মাটি কাটার দায়ে ভ্রাম্যমান আদালত স্ক্যাভেটর ও ট্রাক জব্দসহ দুজনকে আটক করেছে। এসময়  এক লক্ষ টাকা জরিমনা ও অনাদায়ে ৭ দিনের কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। 

 

জানা গেছে, খাগড়াছড়ির গুইমারা উপজেলায় কৃষকদের অভাবের সুযোগ নিয়ে ফসলি জমির উর্বরা অংশ (টপ সয়েল) মাটি কেটে নিয়ে যাচ্ছেন ইটভাটার মালিকেরা। মাঠ থেকে আমন ধান ওঠার পরপরই ফসলি জমির টপ সয়েল বিক্রি শুরু হয়েছে। আর এ মাটি স্কাভেটর দিয়ে কেটে ড্রাম ট্রাকে করে যাচ্ছে পাশের ইটভাটায়। এমন খবর পেয়ে মঙ্গলবার বিকাল ৫টার দিতে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ। অভিযান পরিচালনাকালে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজ কুমার শীল ও খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি সাংবাদিক প্রদীপ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে গুইমারা উপজেলার বাইল্যাছড়ি এলাকায় জমির টপ সয়ের কেটে ইটভাটায় নেয়ার সময় অভিযান চালিয়ে একটি স্কাভেটর ও একটি ড্রাম ট্রাক জব্দ করেছেন গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ. দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ। এসময় স্কাভেটর চালক মো. রুবেল ও ট্রাক চালক মো. ওমর ফারুককে আটক করে।

 

পরে ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ১৫ (১) (ক) ধারার বিধান মোতাবেক এক লক্ষ টাকা জরিমনা ও অনাদায়ে ৭ দিনের কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ।

 

গুইমারা উপজেলা নির্বাহী অফিসার (অ. দা) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভীষণ কান্তি দাশ  বলেন, জমির উপরিভাগ থেকে (টপ সয়েল) মাটি কাটার খবর পেয়ে ঘটনাস্থলে পৌছি। এসময় ঘটনাস্থল থেকে মাটি কাটার কাজে ব্যবহৃত একটি স্কাবেটর ও একটি ট্রাক জব্দ করা হয়। এসময় দুইজনকে আটক করা হয় বলেও জানান তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত