রাঙামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

Published: 09 Aug 2019   Friday   

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে শুক্রবার রাঙামাটিতে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


রাঙামাটি পৌরসভা প্রাঙ্গনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি গৌতম দেওয়ান। এতে বক্তব্যে দেন আদিবাসী ফোরাম পার্বত্যাঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে অন্যান্যর মধ্যে রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও সাবেক সাংসদ উষাতন তালুকদার পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য রয়েল ডেবিট বম, জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট দীন নাথ তংচঙ্গ্যা, সিএইচটি হেডম্যান নেটওর্য়াকের সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের জেলা শাখার সভাপতি ডাঃ শিবু প্রসাদ মিশ্র, নারী নেত্রী নেলী প্রু মার্মা প্রমুখ। এসময় চাকমা সার্কেলের রাণী ইয়েন ইয়েন উপস্থিত ছিলেন। এর আগে পায়রা উড়িয়ে র‌্যালীর উদ্বোধন করেন সাবেক সাংসদ উষাতন তালুকদার।


আলোচনা সভা শেষে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি রাঙামাটি পৌর চত্বর থেকে শুরু করে জেলা শিল্পকলা প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালীতে আদিবাসী নারী-পুরুষরা, ঐতিহ্যবাহী পোশাক, ব্যানার ও প্লেকার্ড হাতে নিয়ে র‌্যালীতে অংশ নেন।

 

আলোচনা সভায় বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও মৌলিক অধিকারসহ পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবী জানান।


আলোচনা সভায় উদ্বোধনী বক্তব্যে সাবেক সাংসদ উষাতন তালুকদার বলেন, রাজনৈতিক সদিচ্ছার অভাবে রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবসটি পালন করা হচ্ছে না। আদিবাসী নিয়ে কারোর এলার্জি থাকার কথা নয়। কারণ এই দিবসটি জাতিসংঘ কর্তৃক স্বীকৃত। তিনি আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য চুক্তির যথাযথ বাস্তবায়নের দাবী জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত