নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত

Published: 09 Aug 2019   Friday   

শুক্রবার নানা আয়োজনে বান্দরবানে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়েছে।

 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, আদিবাসী উদযাপন জেলা কমিটির আহ্বয়ক লেলুং খুমী। টাউন হলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার নেত্রী ডনাই প্রু নেলী। বিশেষ অতিথি পার্বত্য চট্টগ্রাম বন ও ভূমি অধিকার সংরক্ষন আন্দোলন কমিটির জেলা আহ্বায়ক জোয়াম লিয়ান আমলাই, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মার্মা, এডভোকেট উবাথোয়াই মারমা। নারী পক্ষ সংগঠনের সদস্য শাহানা বেগম, জেলা উদিচী শিল্পী গোষ্ঠী’র সাধারণ সম্পাদক ক্যসামং প্রমুখ।


এর আগে কবুতর উড়িয়ে দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাষ্টার। দিবসটির উপলক্ষে জেলার ১১টি আদিবাসী সম্প্রদায়ের নর-নারীরা অংশ নেয়। নিজ নিজ সংস্কৃতির পোশাক পরে নারীরা দলে দলে অংশ গ্রহন করে।


দিবসটি উপলক্ষে শহরের পুরাতন রাজার মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর র‌্যালীটি অরুণ সারকি টাউন হলে এসে শেষ হয়। টাউন হলে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


আলোচনা সভায় বক্তারা সাংবিধানিকভাবে আদিবাসীদের স্বীকৃতির দাবী জানিয়ে বলেন, দেশে বসবাসরত আদিবাসীরা প্রতিনিয়ত ভূমি দখল ও নির্যাতনের শিকার হচ্ছে। পাশাপাশি নিজেদের নিজস্ব মাতৃভাষাও আজ সংকটের মধ্যে। বিভিন্ন সংকট ও সমস্যার মধ্য দিয়ে চলা আদিবাসীদের ভবিষ্যত আজ হুমকির মুখে। এই সংকট ও সমস্যা থেকে উত্তরণে সরকারের আন্তরিকতা ছাড়া সম্ভব নয় বলে বক্তারা। আলোচনা সভায় বক্তারা আদিবাসী হিসেবে স্বীকৃতি ও পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়নে সরকারের কাছে আহ্বান জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত