আলীকদমে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস

Published: 08 Sep 2019   Sunday   

বান্দরবানের আলীকদম উপজেলায় রোববার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস  পালিত হয়েছে।

 

দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক এবং গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে উপজেলা প্রাঙ্গণে গিয়ে  শেষ হয়।

 

র‌্যালি পরবর্তীতে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউআরসি ইনস্ট্রাক্টর মোঃ আলমগীর হোসেনের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা মাধ্যমিক শিক্ষা মোঃ অফিসার আলতাফ হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনসুর রহমান এবং আলীকদম থানা অফিসার ইনচার্জ(ওসি)কাজী রাকিব উদ্দীন,উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মুহন্ত, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মান্নান প্রমুখ।

 

বক্তারা বলেন সাক্ষরতা আন্তর্জাতিক ভাবে স্বীকৃত মানবীয় অধিকার হিসেবে বিশ্বে গৃহীত হয়ে আসছে। এটি ব্যক্তিগত ক্ষমতায়ন এবং সামাজিক ও মানবীয় উন্নয়নের হাতিয়ার হিসেবে গ্রহণযোগ্য। এমনকী শিক্ষার সুযোগের বিষয়টি পুরোপুরি নির্ভর করে সাক্ষরতার ওপর। সাক্ষরতা মৌলিক শিক্ষার ভিত্তি হিসেবেও কাজ করে। দারিদ্র্য হ্রাস, শিশু মৃত্যু রোধ, সুষম উন্নয়ন এবং শান্তি ও সমৃদ্ধি বিকশিতকরণের ক্ষেত্রেও সাক্ষরতা প্রয়োজনীয় হাতিয়ার হিসেবে গণ্য হয়। মূল কথা সবার জন্য শিক্ষা।

 

বক্তারা আরো বলেন, এ স্লোগান বাস্তবায়ন করতে সাক্ষরতাকে ভিত্তি হিসেবে মনে করার পেছনে যথেষ্ট কারণ রয়েছে। একটি মানসম্মত মৌলিক শিক্ষা মানুষকে সাক্ষরতা ও দক্ষতার সঙ্গে তৈরি করতে সহায়তা করে। সাক্ষরজ্ঞানসম্পন্ন মা-বাবা তাঁদের সন্তানদের বিদ্যালয়ে প্রেরণে উৎসাহিত হন, অব্যাহত শিক্ষায় নিজেকে প্রবেশ করতে উৎসাহ পান এবং উন্নয়নের দিকে দেশকে ধাবিত করার ক্ষেত্রে সচেষ্ট ও সরকারকে চাপ প্রয়োগে সাহায্য করে থাকেন।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত