রাঙামাটিতে ভিকটিম সাপোর্ট সেন্টারে কর্তব্যরত পুলিশ সদস্যদের সেবাদান বিষয়ে প্রশিক্ষণ সমাপ্ত

Published: 08 Sep 2019   Sunday   

রাঙামাটি ভিকটিম সাপোর্ট সেন্টারের  কোতয়ালী থানা ও  সদর সার্কেল অফিসে কর্তব্যরত পুলিশ  সদস্যদের সাথে  দুদিন ব্যাপী প্রাথমিক চিকিৎসা সেবাদান বিষয়ে প্রশিক্ষণ রোববার সমাপ্ত  হয়েছে।

 

রাঙামাটি ভিকটিম সাপোর্ট সেন্টারের আয়োজিত এবং স্থানীয় উন্নয়ন সংস্থা গ্রীন হিল ও সূর্যের হাসি নেটওয়ার্ক-এর সহযোগিতায়  প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধন করেন রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রীনহীলের উপ-নির্বাহী পরিচালক যতন কুমার দেওয়ান। এসময় গ্রীন হিলের মনিটরিং অফিসার ডাঃ উদয় শংকর দেওয়ান, প্রকল্প পরিচালক সাইলুমং মারমা এবং ক্লিনিক ম্যানেজার ওমর ফারুক উপস্থিত ছিলেন।

 

উক্ত প্রশিক্ষণে মোট ২০ জন পুলিশ বাহিনীর সদস্য ও সদস্যরা অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে গ্রীন হিলের পক্ষ থেকে প্রশিক্ষক হিসেবে ছিলেন ডাঃ উদয় শংকর দেওয়ান এবং ডাঃ ম্রায়ইং প্রু মারমা।

 

 অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম তাঁর বক্তব্যে বলেন, প্রাথমিক চিকিৎসা সেবা বিষয়ে সকলেই জ্ঞান থাকা অত্যন্ত জরুরী। কেউ যদি হঠাৎ করে শারীরিক কোন সমস্যা সৃষ্টি হয়, যদি এ বিষয়ে জ্ঞান থাকে তাহলে তাকে তাৎক্ষনিকভাবে চিকিৎসা সেবা দিতে পারবে। প্রয়োজনে বাড়িতে কিছু চিকিৎসা যন্ত্রপাতি কিনে রাখা দরকার বলে আমি মনে করি। কারণ যে কোন  মূহুর্তে যে কেউ অসুস্থ বা দূর্ঘটনা হতে পারে।

 

তিনি আশা প্রকাশ করে আরো বলেন, এই প্রশিক্ষণটি অংশগ্রহণকারী পুলিশ সদস্য ও সদস্যাদের ব্যক্তিগত জীবনে এবং পারিবারিক জীবনেও অনেক উপকারে আসতে পারে। ভিকটিম সাপোর্ট সেন্টারে আগত নির্যাতীতরা সকলেই কমবেশী ইনজুরি হয়ে আসে। তাই তাদেরকে জরুরী ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া দরকার হয়।  কারণ সে সময়ে  চিকিৎসক নাও থাকতে পারে। তাই যতদুর সম্ভব ভিকটিমদের ন্যুনতম প্রাথমিক চিকিৎসা সেবা প্রদানের জন্য কর্তব্যরতদের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান বিষয়ে দক্ষ করে গড়ে তোলা প্রয়োজন।

 

গ্রীন হিলের উপ-নির্বাহী পরিচালক যতন কুমার দেওয়ান তাঁর বক্তব্যে বলেন, গ্রীন হিলের সাথে ভিকটিম সাপোর্ট সেন্টার শুরু থেকেই ওতপ্রোতভাবে জড়িত। শুরুর দিকে ইউকেইড-এর আর্থিক সহায়তায় লিগেল এইড সার্ভিস (সিএলএস) প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কাজে সরাসরি সম্পৃক্ত থাকলেও পরবর্তীতে প্রকল্প সমাপ্ত হওয়ার পর যোগাযোগ কিছুটা কমে যায়। তারপরেও গ্রীন হিলের প্রতিনিধি মিটিংএ নিয়মিত উপস্থিত থেকে যোগাযোগ রক্ষার পাশাপাশি প্রয়োজনীয় সহযোগিতা করে আসছেন। গ্রীন হিল ভিকটিম সাপোর্ট সেন্টার এর সাথে শুরু থেকেই আছি এবং আগামীতেও পাশে থাকবো আশাবাদ ব্যক্ত করেন তিনি।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত