সংঘাত বন্ধ ও জুম্ম জাতির ঐক্য গড়ার আহ্বানে খাগড়াছড়িতে বিভিন্ন স্থানে সমাবেশ

Published: 29 Sep 2019   Sunday   

“ঐক্যবদ্ধ সংগ্রামই মুক্তির একমাত্র পথ” এই শ্লোগানে সংঘাত বন্ধ ও জুম্ম জাতির ঐক্য গড়তে জেএসএস (লারমা)-এর প্রতি আহ্বান জানিয়ে রোববার খাগড়াছড়ির কয়েকটি স্থানে এলাকাবাসীর উদ্যোগে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলার মাটিরাংগা, মানিকছড়ি, লক্ষ্মীছড়ি ও মহালছড়িতে এসব সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

এসব সমাবেশ থেকে জেএসএস (লারমা)-এর প্রতি সংঘাত পরিহার করে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

 

গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রিয় কমিটির সহ সাধারণ সম্পাদক বরুন চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ কথা জানানো হয়েছে।

 

প্রেস বার্তায় বলা হয়, গুইমারা-মাটিরাঙ্গা এলাকাবাসীর ব্যানারে অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে হাফছড়ি ইউনিয়নের মেম্বার কালা মারমার সঞ্চালনায় ও এলাকার মুরুব্বী রসিক কুমার চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট মুরুব্বী চান মোহন ত্রিপুরা, নাক্রাই পাড়া কার্বারী অংগ্যজয় মারমা ও চাইহ্লা প্রু কার্বারি। মানকছড়িতে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানিকছড়ি এলাকাবাসীর ব্যানারে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন জনপ্রতিনিধি (মেম্বার) সুমিতা চাকমা ও নিলো চাকমা।  লক্ষ্মীছড়ি উপজেলার বর্মাছড়ি ইউনিয়নের কুতুকছড়ি বাজার মাঠে আজ সকালে অনুষ্ঠিত সমাবেশে সাবেক মেম্বার পাইচিখোই মারমার সভাপতিত্বে ও ইউপি সদস্য টুনি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন মহিলা মেম্বার সামাচিং মারমা ও এলাকার সচেতন নাগরিক মনদিরা মুন্ডা। একই আহ্বানে মহালছড়িতেও সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলার মাইসছড়ি এলাকায় আজ বিকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন মাইসছড়ি ইউনিয়নের চেয়ারম্যান সাজাই মারমা, একই ইউনিয়নের মেম্বার ওয়াশিংটন চাকমা ও কিয়াংঘাট ইউনিয়নের মুরুব্বী সুকেতন চাকমা।

 

এসব সমাবেশে বক্তারা ঐক্যবদ্ধ সংগ্রামের উপর জোর দিয়ে আঞ্চলিক দলগুলোর দ্বন্দ্ব-সংঘাতের কারণে জুম্ম জাতির অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন। কাজেই এর থেকে উত্তরণই হবে জাতির জন্য মঙ্গলজনক কাজ।

 

বক্তারা সংঘাত বন্ধের আহ্বান জানিয়ে বলেন, পাহাড়ি দিয়ে পাহাড়ি খুন, গুম আমরা চাই না। তারা সকল বিভেদ ভূলে ঐক্যবদ্ধভাবে শাসকগোষ্ঠির নিপীড়ন-নির্যাতন ও অন্যায়-অবিচারের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত