কাউখালীতে হাজার দর্শককে মাতিয়েছে, চাকমা ভাষার মঞ্চ নাটক ‘অপরাধ’।

Published: 11 Nov 2019   Monday   

 

 

 

শনিবার রাতে নাটকটি মঞ্চস্থ হয়েছে, উপজেলার ঘাগড়া ইউনিয়নের ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহার সংলগ্ন মাঠে। ঘুর্ণিঝড় বুলবুলের বৈরিপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে নাটকটি উপভোগ করতে মঞ্চস্থলে সমাগম ঘটে এলাকার বিভিন্ন বয়সের হাজার অধিক নারী ও পুরুষের। ফলে অনুষ্ঠান স্থলজুড়ে বুলবুলের আতঙ্ক পরিণত হয় উৎসবে।

 

ওইদিন ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কঠিন চীবর দান উদযাপন উপলক্ষে সকাল থেকে নানা আচার-অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে ভিক্ষু-সংঘের প্রাত:রাশ, পিন্ডদান, বুদ্ধপূজা, সংঘ দান, বুদ্ধমূর্তি দান, কল্পতুরু দান, অষ্টপরিস্কার দানসহ নানাবিধ কর্মসূচি পালিত হয়। বিকালে বৌদ্ধ বিহারটির প্রাঙ্গণে অনুষ্ঠিত কঠিন চীবর উৎসর্গ ও ধর্মীয় আলোচনা সভায় সভাপতিত্ব করেছেন, বিহার অধ্যক্ষ ভদন্ত সুমনা জ্যোতি মহাথেরো। এতে প্রধান ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন, পার্শ¦বর্তী পোয়াপাড়া শান্তি নিকেতন বৌদ্ধ বিহার অধ্যক্ষ ভদন্ত জ্ঞানানন্দ মহাথেরো।

 

এছাড়া রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাট্যকার সুশীল প্রসাদ চাকমা, পার্বত্য চট্টগ্রাম বৌদ্ধ অ্যাসোসিয়েশনের সভাপতি কবি ও সাহিত্যিক প্রগতি খীসা, ঢাকার বিশিষ্ট কবি ও সাহিত্যিক মাহমুদুল হাসান মাছুম, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি বসন্ত কুমার চাকমা, অরুণ চাকমা প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন, তানঝাঙ্ শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক সচিব চাকমা নবীন। স্বাগত বক্তব্য রাখেন, ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি অমর বিকাশ চাকমা। অনুষ্ঠানে পাঠানো এক বার্তার মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম-বিষয়ক মন্ত্রণালয়ের বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের রাঙ্গামাটির ট্রাস্টি দীপক বিকাশ খীসা ৪০ লাখ টাকা ব্যয়ে ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহার নির্মাণ প্রকল্প অনুমোদন হয়েছে বলে ঘোষণা দিয়েছেন।

 

এদিকে ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহারে উদযাপিত কঠিন চীবর দানোৎসব উপলক্ষে আয়োজিত ‘অপরাধ’ নামক চাকমা ভাষার মঞ্চ নাটকটির প্রযোজক ছিলেন, পার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ও তানঝাঙ্ শিল্পীগোষ্ঠীর সভাপতি প্রগতি খীসা। নাটকটির রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেন, বিশিষ্ট সাংষ্কৃতিক ব্যক্তিত্ব সাংবাদিক সুশীল প্রসাদ চাকমা। এতে অভিনয় করেছেন, নাট্যকারসহ তানঝাঙ্ শিল্পীগোষ্ঠীর একঝাঁক উচ্চশিক্ষার্থী সাংস্কৃতিক কর্মী। সহযোগী পরিচালনায় ছিলেন, তরুণ নাট্য সংগঠক সুদত্ত তালুকদার। উপস্থাপনায় ছিলেন, সচিব চাকমা নবীন, অনিলা চাকমা ও সীমা তালুকদার। নাটকটি মঞ্চায়নের আগে পরিবেশিত হয়েছে, মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। চাকমা ভাষার মঞ্চ নাটক ‘অপরাধ’ মঞ্চস্থ হয় রাত ১২টার পর। রাতব্যাপী অনুষ্ঠানে মেতেছেন, এলাকার কয়েক হাজার দর্শক। যাতে হার মেনেছে, ঘুর্ণিঝড় বুলবুলের বৈরিপূর্ণ আবহাওয়া। ঘিলাছড়ি পঞ্চকল্যাণ বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটির পরিবেশনায় ছিল করেপার্বত্য শিক্ষা সহায়ক ফাউন্ডেশন ও তানঝাঙ্ শিল্পীগোষ্ঠী।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত