লামায় ১২দিনের ব্যবধানে আরো একটি বন্যহাতির লাশ উদ্ধার

Published: 17 Nov 2019   Sunday   

বান্দরবানের লামায় ১২দিনের ব্যবধানে আরও একটি বন্য হাতির বাচ্চার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার সকালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী চাককাটা এলাকার একটি ধানি জমিতে বন্যহাতির বাচ্চাটিকে মৃত অবস্থায় এলাবাবাসী দেখতে পায়। পরে খবর পেয়ে দুপুর এগারোটায় সময় লামা বন বিভাগের প্রতিনিধি দলসহ প্রাণী সম্পদ কর্মকর্তা ঘটনাস্থল গিয়ে পরিদর্শন করেছেন।

 

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও) এসএম কায়সার এই এ তথ্য নিশ্চিত করেছেন।


লামা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এস.এম কায়সার জানান, মৃত্যু হওয়া হাতির শাবকটির বয়স আনুমানিক তিন বছর হবে। প্রাথমিকভাবে মৃত্যুর কারণ জানাযায়নি। লামা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জুয়েল মজুমদার সুরতহাল ও ভিসেরা সংগ্রহ করা হয়েছে। যেহেতু মৃত সাবকের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে সে জন্য বিষয়টি আমরা খতিয়ে দেখছি। এ ঘটনায় লামা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।


লামা উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার বলেন, বন বিভাগের প্রতিনিধি দল সহ আমি ঘটনাস্থলে গিয়েছি। মৃত শাবকটির সুরতহাল প্রতিবেদন ও ভিসেরা সংগ্রহ করেছি। সেগুলো ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম পাঠানো হবে। মৃত হাতি শাবকটির শুড়ের কাছে আঘাতের চিহ্ন রয়েছে।


ঘটনাস্থলের পাশের(চাককাটা এলাকার) স্থানীয় কয়েকজন অধিবাসিদের সাথে কথা বলে জানাগেছে, গতরাতে হাতির বাচ্চাটি চিৎকার করতে করতে উচিতারবিল রিজার্ভ এলাকা হতে এদিকে আসছিল। সকালে আমরা চাককাটা এলাকার আব্দুল­াহর জমিতে হাতির বাচ্চাটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখতে পাই। মৃত হাতির গায়ে তিননটি স্থানে রক্তাক্ত আঘাতের চিহ্ন রয়েছে বলে তারা জানায়।


প্রসঙ্গত, ৪ নভেম্বর উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা এলাকায় একটি কৃত্রিম জলাশয়ে একটি বন্য হাতির শাবকের মৃতদেহ উদ্ধার করা হয়। এছাড়া একই এলাকায় ১০ থেকে ১১ বছর পূর্বে আরো একটি বড় বন্য হাতিকে মেরে ফেলা হয়েছিলো।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত