সড়ক উন্নয়নে মৈদং ইউনিয়নের চল্লিশ দিনের কর্মসূচী

Published: 11 Dec 2019   Wednesday   

রাঙামাটির জুরাছড়ি উপজেলার দুর্গম দুমদুম্যা এবং মৈদং ইউনিয়নের যোগাযোগের একমাত্র মাধ্যম সড়ক পথ হলেও যুগ-যুগ ধরে সড়ক উন্নয়নে পিছিয়ে রয়েছে। এই সড়ক উন্নয়নের লক্ষে চল্লিশ দিনের কর্মসূচীর আওয়াতায় দু’টি রাস্তা উন্নয়নের প্রকল্প বাস্তবায়ন হাতে নিয়েছে মৈদং ইউনিয়ন পরিষদ। 

 

জানা গেছে, মৈদং ইউনিয়নের হাজাছড়ি হতে ফকিরাছড়ি পর্যন্ত মাত্র ৭ থেকে ৮ কিলো মিটার রাস্তা। এই রাস্তা বেয়ে দুমদুম্যা ও মৈদং ইউনিয়নের অধিকাংশ মানুষ উপজেলায় যাওয়া-আসা করতে হয়। এলাকায় উৎপাদিত পন্যও বাজারজাতের জন্য আনতে হয় এ পথে। দু-তিন মাস আগ পর্ষন্তও ছিল পাহাড়ী উচু-নিচু টিলা আর ঝার-জঙ্গলে ভরা। এখন আর সে দৃশ্য বদলে গেছে। ইউনিয়নের হাজাছড়িতে তেছড়ি পর্যন্ত ৫ফুট প্রস্থ ৭ কিলো মিটার রাস্তা তৈরী হয়েছে। নিরাপদ-নিবিঘ্নে স্কুলে যাচ্ছে শিক্ষার্থী, আসা-যাওয়া করছে সাধারণ লোকজন।


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তর্পন দেওয়ান জানান, চল্লিশ দিনের কর্মসূচীর আওয়াতায় দু’টি রাস্তা উন্নয়নের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দু’টি প্রকল্পে ৩৩ জন শ্রমিক কাজ করছেন। তার মধ্যে অর্ধেক নারী রয়েছে।


মৈদং ইউপি চেয়ারম্যান সাধনা নন্দ চাকমা জানান, ছোট যানের (মোটরবাইক, সিএনজি) মাধ্যমে দ্রুত ও সহজে উপজেলার যোগাযোগ স্থাপনে ক্ষুদ্র আকারে চল্লিশ দিনের কর্মসূচীর মাধ্যমে রাস্তা উন্নয়নে হাত দেওয়া হয়েছে।


তিনি আরো জানান, কর্তৃপক্ষ এই ইউনিয়নের প্রতি একটু দৃষ্টি গোছর হলে দ্রুত সড়ক উন্নয়মের মাধ্যমে স্বল্প সময়ে উপজেলা আসা-যাওয়া সম্ভব।


উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান জানান, মৈদং ইউনিয়নের সড়ক উন্নয়ন করা সম্ভব হলে সহজে যাওয়া আসা করতে পারবে ইউনিয়নবাসী। কিন্ত উপজেলা পরিষদের সংক্ষিন্ন বরাদ্দে ব্যয়বহুল প্রকল্প হতে নেওয়ায় সম্ভব হচ্ছে না-যতটুকু সম্ভব উপজেলা পরিষদ থেকে গ্রামীণ রাস্তা উন্নয়নে চেষ্টা করা হচ্ছে।


তিনি আরো বলেন, পার্বত্য উন্নয়ন বোর্ড ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ এসব ইউনিয়নে সড়ক উন্নয়নের জন্য সহায়তা প্রদান করলে দু’ই উনিয়নবাসী উপকৃত হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত