বিরতা খীসা’র মহতি পূণ্যানুষ্ঠান

Published: 02 Mar 2020   Monday   

খাগড়াছড়ি জেলার মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা’র  প্রয়াত মাতা বিরতা খীসা’র পারলৌকিক সদগতি কামনায় মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার প্রয়াতের পরিবারবর্গ, আত্মীয় স্বজন ও এলাকাবাসীর  আয়োজনে উক্ত মহতি পূণ্যানুষ্ঠান বাবুপাড়া গ্রামে অনুষ্ঠিত হয়। পঞ্চশীল খীসার সঞ্চালনায় বিভিন্ন বন বিহার থেকে আগত ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ ও নিপুল বিকাশ খীসার মায়ের উদ্দেশ্যে লেখা একটি ধর্মীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। ধর্মীয় সংগীত পরিবেশন করেন উদীয়মান শিল্পী রুবেল চাকমা।

 

এরপর প্রজ্ঞাজ্যেতি চাকমা আগত ভিক্ষু সংঘ’র নিকট পঞ্চশীল প্রার্থনা করেন।  এই সময় প্রয়াত বিরতা খীসার পারলৌকিক সদগতি কামনায় বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান ও পিন্ডদানসহ  নানাবিধ দান করা হয়।

 

প্রয়াতের পরিবার ও আত্মীয়-স্বজন সহ উপস্থিত দায়ক-দায়িকাদের উদ্দেশ্য স্বধর্ম দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, পার্বত্য বৌদ্ধ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ সুমনালংকার মহাস্থবীর, খাগড়াছড়ি তেতুল তলা ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ তেজবংশ মহাস্থবীর সহ অন্যান্য ভিক্ষুরা।

 

এসময় আরো উপস্থিত ছিলেন রাঙামাটি রাজ বনবিহার, নানিয়ারচর বন বিহারসহ, জ্ঞানোদয় বনবিহার, পার্বত্য বৌদ্ধ মিশন ও মহালছড়ি সদরের বিভিন্ন বিহার থেকে আগত ভিক্ষুসংঘ ও প্রয়াতের আত্মীয় স্বজন সহ এলাকার অসংখ্য শুভাকাঙ্ক্ষী।

 

উল্লেখ্য, মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল খীসা’র মাতা বিরতা খীসা জড়াগ্রস্ত রোগে আক্রান্ত থাকাবস্থায় গত ২১শে ফেব্রুয়ারি বিকাল সাড়ে তিন টার সময় ৮৫ বছর বয়সে শেষ নি:শ^াস ত্যাগ করেন। মৃত্যুকালীন সময় তিনি দুই পুত্র ও তিন কন্যা সহ আত্মীয় স্বজন ও  অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে যান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত