রাঙামাটিতে মৎস্য বিভাগের কর্মকর্তাদের জেলা পরিষদ আইন, ই-নথি ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

Published: 09 Mar 2020   Monday   

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে হস্থান্তরিত মৎস্য বিভাগের কর্মকর্তাদের জেলা পরিষদ আইন, সমন্বয় শক্তিশালীকরণ, ই-নথি ব্যবস্থাপনা, মৎস্য প্রযুক্তি এবং খাদ্য নিরাপত্তা বিষয়ে ৪দিন ব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।


সোমবার জেলা মৎস্য কার্যালয়ের প্রশিক্ষণ ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।


জেলা পরিষদ সদস্য ও মৎস্য বিভাগের আহ্বায়ক সাধন মনি চাকমা’র সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ বরুন কুমার দত্ত, শ্রীবাস চন্দ্র চন্দ্র, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী উপ-পরিচালক কাজী শফিকুল ইসলাম, ইউএনডিপি’র এফএফএস এক্সপার্ট একেএম আজাদ। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন ইউএনডিপি’র কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।


কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, ১৯৯৭সালে পার্বত্য চুক্তির পর তিন পার্বত্য জেলা পরিষদ গঠিত হয় এবং চুক্তি অনুসারে পরিষদে বিভিন্ন সরকারী বিভাগ হস্থান্তরিত হয়। সে অনুসারে চুক্তি পরবর্তী হতে সমন্বয়ের মাধ্যমে হস্থান্তরিত বিভাগের সমস্যগুলো নিরসনের মাধ্যমে পার্বত্য জেলার মানুষের কল্যাণে জেলা পরিষদ কাজ করে যাচ্ছে। তিনি বলেন, হস্থান্তরিত বিভাগের কর্মকর্তা-কর্মচারী অনেকে এখনো পরিষদের আইন সম্পর্কে অবগত নয়। এ প্রশিক্ষনের মাধ্যমে অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারী পরিষদ আইন সম্পর্কে জ্ঞান অর্জন করবে বলে আমার বিশ্বাস। প্রশিক্ষণ হতে লব্দ জ্ঞানগুলোকে কাজে লাগিয়ে পরিষদের সাথে সমন্বয় রেখে পার্বত্য জেলাকে সার্বিক দিক দিয়ে এগিয়ে নেওয়ার আহ্বান জানান চেয়ারম্যান।

 

তিনি আরো বলেন, দেশ যেভাবে ডিজিটাল পদ্ধতিতে এগিয়ে যাচ্ছে আমাদেরকেও সেভাবে এগিয়ে যেতে হবে। তাই ই-নথি সম্পর্কে জ্ঞান অর্জন করে আমাদেরকে দাপ্তরিক কাজগুলো করতে হবে। এক্ষেত্রে কাগজ-কলম এবং সময়ের অপচয় রোধ হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত