বরকলে টংগ্যার উপজেলা তথ্য অবহিতকরণ সভা অনুষ্ঠিত

Published: 10 Mar 2020   Tuesday   

মঙ্গলবার বেসরকারী উন্নয়ন সংস্থা টংগ্যার উদ্যোগে রাঙামাটির বরকলে উপজেলা তথ্য অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

সভায় কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্য, স্বাস্থ্যসম্মত মাসিক ব্যবস্থাপনা ও লিঙ্গভিত্তিক সহিংসতা দুরীকরণে কিশোরীদের ক্ষমতায়ন বিষয়ে সংস্থার কার্যক্রম তুলে ধরা হয়। সকালে উপজেলা সম্মেলন কক্ষে আয়োজিত সভায় স্থানীয় জনপ্রতিনিধি, হেডম্যান-কাবারী, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকতা, সাংবাদিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বরকল উপজেলা নির্বাহী অফিসার এসএম মঞ্জুরুল হকের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরকল উপজেলা পরিষদের  চেয়ার‌্যমান বিধান চাকমা, ভাইস চেয়ারম্যান শ্যামরতন চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান সুচরিতা চাকমা, বাংলাদেশ নারী প্রগতি সংঘের জনসংযোগ কর্মকর্তা শরীফ চৌহাব, মাস্টার ট্রেইনার রিমি চাকমা, উন্নয়ন সংস্থা টংগ্যার প্রকল্প সমন্বয়কারী কুলদীপ রায়, প্রেসক্লাব সভাপতি বিহারী চাকমা,  উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মংক্য চিং (সাগর) উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুস্মিতা খীসা, যুব উন্নয়ন কর্মকর্তা প্রিয়রতন চাকমা, সমাজসেবা কর্মকর্তা বজলুল করিম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুলতান আহমেদ, ভুষণছড়া ইউপি চেয়ারম্যান মামুনুর রশীদ মামুন প্রমুখ।

 

আওয়ার লাইভ, আওয়ার হেলথ, আওয়ার ফিউচার প্রকল্পের মাধ্যমে বরকল উপজেলার ভুষণছড়া ইউনিয়ন, আইমাছড়া ইউনিয়ন ও সুবলং ইউনিয়নে ১০-২৫ বছর বয়সী কিশোরী ও তরুণীদের উন্নয়নে কাজ করবে টংগ্যা। এ জন্য স্থানীয়ভাবে মেন্টর নির্বাচন ও কিশোরী ক্লাব গঠন করা হবে বলেও সভায় জানানো হয়।

 

চলতি বছরের জুলাই থেকে বরকল উপজেলায় কার্যক্রম শুরু করা হবে বলে জানান- টংগ্যার প্রকল্প সমন্বয়কারী কুলদীপ রায়। প্রকল্পে কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, সরকারি কর্মকর্তাসহ সর্বস্তরের মনুষের সহযোগিতা কামনা করেন তারা।

 

টংগ্যার প্রোগ্রাম অফিসার অনিকা দেব বর্মণের সঞ্চালনায় সভায় নারী প্রগতি সংঘের মাস্টার ট্রেইনার রিমি চাকমা জানান-  এ প্রকল্পে অর্থায়ন করছে দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন, নেদারল্যান্ডের দাতা সংস্থা শ্রীমাভী এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘ। রাঙামাটি জেলার বিলাইছড়ি, বাঘাইছড়ি ও বরকল এই তিনটি উপজেলায় প্রকল্পটির কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে সভায় জানানো হয়।

 

নারী প্রগতি সংঘ ও টংগ্যা যৌথভাবে বরকল উপজেলার কিশোরীদের কল্যাণে প্রকল্প গ্রহণ করায় সংস্থার কর্মকর্তাদের সাধুবাদ জানান উপজেলা নির্বাহী অফিসার এসএম মঞ্জুরুল হক। এ সময় তিনি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করার পরামর্শ দেন এবং  উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত