পার্বত্য এলাকায় শিশুদের গুনগতমান সম্পন্ন শিক্ষার সুযোগ ও লিঙ্গভিত্তিক বৈষম্য দুর করতে প্রকল্পের অবহিকরণ সভা

Published: 11 Nov 2020   Wednesday   

পার্বত্য এলাকায় শিশুদের গুনগতমান সম্পন্ন শিক্ষার সুযোগ ও লিঙ্গভিত্তিক বৈষম্য দুর করতে জেন্ডার ভিত্তিক এডুকেশন অ্যান্ড স্কিলস প্রোগ্রাম ইন হিল ট্রাকস এর প্রকল্পের অবহিতকরণ সভা বুধবার রাঙামাটিতে অনুষ্ঠিত হয়েছে।

 

জেলা প্রশাসন কনফারেন্স রুমে ব্র্যাকের উদ্যোগে অবহিতকর সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিল্পী রাণী রায়। জেন্ডার ভিত্তিক এডুকেশন অ্যান্ড স্কিলস প্রোগ্রাম ইন হিল ট্রাকস এর প্রকল্পের ব প্রধান মাহমুদ হাসানের সভাপতিত্ব বক্তব্যে দেন রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, মিডিয়া ব্যক্তিত্ নবনীতিা চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  সাজ্জাদ হোসেন, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার, জেলা যুব উন্নয়ন বোর্ডের কর্মকর্তা শহীদুল ইসলাম, আলী কদম উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুখ, ব্র্যাকের রাঙামাটি জেলা সমন্বয়ক হাবিবুর রহমান, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক বিশ^জিৎ চাকমা প্রমুখ।

 

অবহিতকরণ সভায় বলা হয়, পার্বত্য চট্টগ্রাম এলাকায় সুবিধা বঞ্চিত এবং প্রান্তিক নারী ও শিশুদের লিঙ্গভিত্তিক বৈষম্য ও সহিংসতা কমিয়ে শিক্ষা কর্মক্ষেত্রে তাদের দক্ষতা ও সুযোগ তৈরী করার মাধ্যমে দরিদ্র বিমোচন করা। মান সম্মত শিক্ষা প্রদানের লক্ষ্যে একশটি সরকরী প্রাথমিক বিদ্যালয় ও ৫০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণসহ কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধি করা এবং স্কুল থেকে ঝড়ে পড়া শিক্ষার্থীদের ব্রিজ কোর্সের মাধ্যমে মূল শ্রোতধারার বিদ্যালয়ে ফিরিয়ে এনে শিখন কার্যক্রম অব্যাহত রাখা। এছাড়া বাল্য বিবাহ যৌন হয়রানিসহ অন্যান্য সহিংসতামূলক ঘটনায় কমিউনিটি ভিত্তিক রিপোটঠিং সিস্টেম তৈরী এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা, সহিংসতা শিকার এমন নারীদের চিকিৎসা ও আইনগত সহায়তা,মনোসামাজিক কাউন্সিলিংসহ স্থানীয় এনজিও মাধ্যমে সহায়তা প্রদান করা হবে।

 

উল্লেখ্য, চার বছর মেয়াদে  গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার ৩৩ কোটি টাকার ব্যয়ে বান্দরবানের ৬টি উপজেলায় ও রাঙামাটি সদরে এই প্রকল্পের কার্যক্রম পরিচালিত হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা
সহযোগী সম্পাদকঃ রুপায়ন তালুকদার
মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত