• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটির বন্দুকভাঙ্গায় ৫০ পরিবারকে ত্রাণ দিয়েছে হিলর ভালেদী                    কাপ্তাইয়ে এক আনসার সদস্যের করোনা পজিটিভ                    খাগড়াছড়ির দুই উপজেলায় অসহায়দের পাশে দাড়ালো চাঙমা একাডেমী                    মাসিক প্রতিটি নারী-কিশোরীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সাথে জড়িত                    করোনা প্রতিরোধে রাঙামাটি রেড ক্রিসেন্টের ৯০ লাখ টাকার নগদ অর্থ সহায়তা প্রদান                    খাগড়াছড়িতে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯ জন করোনা পজিটিভ, এ পর্ষন্ত সনাক্ত ৩০জন                    সাবেক্ষং-এ বড়পুল পাড়ায় বজ্রপাতে একই পরিবারের আহত ২                    দি ওয়ার্ল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ রাঙামাটি জেলা শাখার প্রতিবাদ                    পার্বত্য এলাকায় পাহাড়ী নারী ও মাসিক ব্যবস্থাপনা                    দি ওয়াল্ড বুদ্ধ শাসন সেবক সংঘ’ বাংলাদেশ এর প্রতিবাদ                    রাঙামাটিতে যথাযোগ্য ধমীয় মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত                    কাপ্তাইয়ে করোনার হানা, প্রথমবারের মতো ২ জন সনাক্ত                    অসহায় ১১০ পরিবারের পাশে রাঙাপানি যুব সমাজ                    করোনাযুদ্ধ: মানুষ আপনাদের জন্য শুভ কামনা করুক/প্রদীপ চৌধুরী                    দূর্যোগ মোকাবেলায় শেখ হাসিনা আপনাদের পাশে রয়েছেন-দীপংকর তালুকদারএমপি                    করোনায় খাগড়াছড়িতে কর্মহীনদের পাশে ত্রিপুরা চাকুরীজীবী কল্যাণ সমবায় সমিতি                    রাঙামাটিতে ৭ পুলিশ সদস্যসহ আরো ১০জনের পজিটিভি,মোট আক্রান্তের সংখ্যা ৫৬                    খাগড়াছড়িতে করোনায় আরো ৫ জন সনাক্ত                    দীঘিনানালায় যুবককে কুপিয়ে হত্যা                    জুরাছড়িতে বিএনপি নেতা দীপেন দেওয়ানের বিশেষ উপহার বিতরণ                    দীঘিনালায় জ্ঞানকীর্তি চাকমাকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ                    
 

লামায় তামাক কোম্পানী তামাক ক্রয় না করায় চাষীদের ঘরে ঘরে কান্না চলছে

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন,লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Apr 2020   Thursday

বান্দরবানের লামায় তামাক কোম্পানীদের নিবন্ধনকৃত তামাক চাষীরা তামাক ঘরে তুলতে শুরু করে গেলো মার্চ মাস থেকে। নিয়ম মাফিক তামাক পুড়িয়ে বিক্রির উপযোগী করে বাড়িতে স্তুপ করে রেখেছে তামাকের ব্যাল।

 

করোনা ভাইরাস সংক্রমনের আশংকায় সরকার ঘোষিত সারা দেশব্যাপী হোম কোয়ারেন্টাইন ও লকডাউন কার্যক্রমে অর্থ সংকটে পড়েছে। এই কারণে নব্বই শতাংশ তামাক চাষী তার পরিবার পরিজন নিয়ে অনাহারে দিন কাটাচ্ছে বলে জানিয়েছেন তামাক চাষীরা।

 

তামাক চাষীদের পক্ষে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানীর নিবন্ধনকৃত চাষী ও বাংলাদেশ আওয়ামীলীগ লামা উপজেলার গজালিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ রবিউল্লাহ সাংবাদিকদের কাছে লিখিত আবেদনের মাধ্যমে জানান, লামা উপজেলা ও বমু বিলছড়ি ইউনিয়নের বেশির ভাগ আবাদী জমিতে বোরো মৌসুমে তামাক কোম্পানী গুলো চাষিদের নিবন্ধন করে তামাক চাষ করায়। তাদের তামাক কোম্পানীদের অর্থ ও তামাকের উপকরণ সামগ্রী দিয়ে চাষীরা তামাক চাষ করে থাকে। উপজেলার নব্বই শতাংশ মানুষ এ তামাকের সাথে কোননা কোন ভাবে জড়িত। সে হিসাবে লামার প্রধান অর্থকারী ফসল হলো তামাক।

 

তিনি আরো বলেন, এ তামাক চাষ করেই চাষীরা একটু লাভবান হয়। তামাক চাষ করতে গিয়ে চাষীরা অন্যের কাছ থেকে প্রচুর টাকা কর্য করতে হয়। তামাক নভেম্বর ও ডিসেম্বর মাসে রোপন শুরো করে।  এ তামাক মার্চ-এপ্রিলের দিকে প্রতি বছর তামাক কোম্পানী গুলো চাষিদের কাছ থেকে ক্রয় করে নেয়। তামাক বেশি দিন ঘরে রাখলে তার গুণগতমান নষ্ট হয়ে যায়। পরে এ তামাক কোন কাজে আসেনা। নির্দিষ্ট সময়ের মধ্যে তামাক বিক্রয় করতে না পারলে তামাক আর কেউ ক্রয় করেনা। পরে তামাক গুলো যে অবস্থায় আছে সে অবস্থায় পঁচে যায়। অন্যান্য বছর তামাক কোম্পানী গুলো মার্চ মাসের মধ্য সময় থেকে চাষীদের কাছ থেকে তামাক ক্রয় শুরু করতো। কিন্তু এ বছর দেশের সার্ভিক দূর্যোগময় পরিস্থিতির জন্য তামাক কোম্পানী গুলো এখনো তামাক ক্রয় শুরো করেনি এবং তামাক ক্রয় করবে কিনা এ ব্যাপারে চাষীদের কিছুই বলছেনা। চাষীদের কাছ থেকে তামাক ক্রয়ের ব্যাপারে আমরা তামাক কোম্পারীর ম্যানাজারদের সাথে কথা বলেছি।

 

 তামাক কোম্পানীর ম্যানাজাররা আমাদেরকে জানিয়েছেন, ২০২০সালের উৎপাদিত তামাক ক্রয় করার জন্য হেড অফিস থেকে এখনো অর্ডার আসেনি। সে জন্য চাষিদের উৎপাদিত তামাক ক্রয় করবো কিনা এখনো বলতে পারছিনা। এখন বিশ্বব্যাপী করোনা ভাইরাস প্রকোপের মধ্যে আপাতত তামাক ক্রয় বন্ধ রয়েছে।


এদিকে আরেক চাষী মোঃ রুহুল আমিন জানিয়েছেন,আমরা তামাক চাষীদের ধারোনা, তামাক কোম্পানী গুলো করোনা ভাইরাসের সুযোগ নিয়ে স্বল্প মূল্যে তামাক ক্রয় করার জন্য বর্তমান সময়ে চাষীদের কাছ থেকে তামাক ক্রয় করছেননা। এখন তামাক ক্রয় না করার মানে হলো চাষীদের জিম্মি করে রাখা। করোনা ভাইরাসের লকডাউনের কারণে তামাক চাষীরা অর্থ সংকটে পড়ে অনাহারে অর্ধাহারে দিন পার করছে। চলছে চাষীদের ঘরে ঘরে কান্নার রোল।


অপরদিকে রূপসী পাড়া ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ড সদস্য ও ব্রিটিশ টোবাকোর চাষী  মোঃ আবু তাহের এবং জাপান টোবাকোর চাষী মোঃ আবু শামা জানিয়েছেন, ৯৯শতাংশ তামাক চাষী ধার কর্য করে এ তামাক ফলিয়েছে। পাওনাদাররা প্রতিদিন পাওনা টাকা খোঁজতে অাসছেন চাষীদের ঘরে ঘরে। আবার এ সময়ের মধ্যে করোনা ভাইরাসে সারা দেশের লকডাউনের কারণে তামাক চাষীদের ঘরে ঘরে খাদ্যের অভাবে হাহাকার চলছে। তাই চাষীদের জীবন বাঁচিয়ে রাখতে দ্রুত তামাক পাতা ক্রয় করার জন্য তামাক কোম্পানীর কাছে অনুরোধ করছি।


তামাক কোম্পানীর লামার দ্বায়িত্বরতদের সাথে যোগাযোগ করা হলে তারা জানিয়েছেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারণে জনসমাগম এড়াতে আমরা আপতত তামাক ক্রয় করছিনা। তামাক ক্রয়য়ের নতুন করে তামাক ক্রয়য়ের আদেশ আসলে আমরা চাষিদের কাছ থেকে তামাক ক্রয় করে নেবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ