• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে তিন নারী সংগঠনের যৌথ কাউন্সিল অনুষ্ঠিতঃ নতুন কমিটি গঠন                    কাউন্সিল আয়োজনে প্রশাসনের বাধাদানের প্রতিবাদে কতুকছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটিতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত                    রাঙামাটি জেলা পরিষদ জেলাবাসীর আর্থসামাজিক উন্নয়নে কাজ করছে-বৃষকেতু চাকমা                    খাগড়াছড়িতে শেখ রাসেলের ৫৩তম জন্ম দিন পালিত                    পানছড়ি জনকল্যাণ বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান অনুষ্ঠিত                    পাকুজ্জ্যাছড়ি ও সাপমারা প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন                    পাহাড়ে এখন শান্তির সুবাতাস বাইছে- রাঙামাটি রিজিয়ন কমন্ডার                    কাপ্তাইয়ে একটি বাড়ী একটি খামার প্রকল্পের মতবিনিময় সভা অনুষ্ঠিত                    সামাজিক ক্ষেত্রে অবদান রাখায় সাত গুনী ব্যক্তিকে সন্মাননা দিয়েছে মোনঘর                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে বিসিএস প্রশিক্ষণার্থীদের সাক্ষাত                    বরকলে গাঁজাসহ শ্বশুড় ও পুত্রবধু আটক                    গ্রীনহীলের কৃষি ও প্রাণী সম্পদ বিষয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা                    জুরাছড়ির আমতলী ধম্মোদয় বন বিহারে কঠিন চীবর দান অনুষ্ঠিত                    পানছড়িতে জনসংঘ বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান অনুষ্ঠিত                    চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রশিক্ষণ কর্মশালা উদ্ধোধন                    শিশুদের সৃজনশীল বিকাশে রাঙামাটিতে দুদিনের চিত্র প্রদর্শনী সমাপ্ত                    রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপকমিটির ১৮ সদস্যর পদত্যাগ                    রাঙামাটিতে শ্রমিকদলের বিক্ষোভ-মিছিল পুলিশি বাধায় পন্ড                    রাঙামাটি জেলা পরিষদের সাথে ইউএনডিপি’র বিশেষজ্ঞ দলের সৌজন্য সাক্ষাত                    খালেদা জিয়ার বিরুদ্ধে ভূয়া সংবাদ প্রকাশের প্রতিবাদে রাঙামাটিতে ছাত্রদলের বিক্ষোভ                    
 

রাঙামাটিতে তিন নারী সংগঠনের যৌথ কাউন্সিল অনুষ্ঠিতঃ নতুন কমিটি গঠন

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Oct 2017   Thursday

হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির রাঙামাটি জেলায় নতুন কমিটি গঠন উপলক্ষে যৌথ কাউন্সিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

কাউান্সলের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের জেলা শাখার সভাপতি হিসেবে অনিতা চাকমা, সাধারন সম্পাদক সান্তনা খীসাকে(কার্বারী) এবং হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সভাপতি হিসেবে কুহেলী চাকমা ও সাধারন সম্পাদক দয়াসোনা চাকমা এবং ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির জেলা শাখায় সভাপতি শান্তি প্রভা চাকমা ও সাধারন সম্পাদক সান্তনা চাকমা(ইউপি মেম্বার) নির্বাচিত হয়েছেন।


বৃহস্পতিবার ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রণ্টের (ইউপিডিএফ) সমর্থিত সংগঠন হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা কমিটির দপ্তর সম্পাদক রেনেসা চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।


বিবৃতিতে বলা হয়, বুধবার অনুষ্ঠিত রাঙামাটি সদর উপজেলাস্থ কতুকছড়ি এলাকায় হিল উইমেন্স ফেডারেশনসহ তিনটি সংগঠনের নতুন জেলা কমিটি গঠন উপলক্ষে যৌথ কাউন্সিল ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী ইয়েন ইয়েন।

 

যৌথ কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক শান্তি প্রভা চাকমার সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তব্যে রাখেন ইউপিডিএফ’র কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যচিং মারমা ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন যৌথ কাউন্সিল প্রস্তুতি কমিটির সদস্য সচিব মন্টি চাকমা।


আলোচনা সভার শুরুরতে পার্বত্য চট্টগ্রামে অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নিহতদের প্রতি স্মরণ ও সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।


আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে চাকমা সার্কেলের উপদেষ্টা রাণী ইয়েন ইয়েন বলেন, পার্বত্য চট্টগ্রামের জাতীয় মুক্তি আন্দোলনে পাহাড়ি নারীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন। নারীরা আন্দোলন-সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ না করলে এখানকার আন্দোলন-সংগ্রাম সফল হবে না। তিনি বলেন, আমরা জানি প্রশাসন বিভিন্ন টালবাহানা করে কাউন্সিল অনুষ্ঠান করতে দেবে না। বিভিন্ন অজুহাত দেখিয়ে কাউন্সিল অনুষ্ঠানের স্বাভাবিক কার্যক্রমে বাধা প্রদান করবে।


তিন নারী সংগঠনের কাউন্সিল ও আলোচনা সভায় কিছু কথা বলার সুযোগ করে দেয়ার জন্য নারী সংগঠনের নেতা-কর্মিদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সভায় হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা রাজনৈতিক আন্দোলনে নারীদের জোরালো অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, নারী-পুরুষের যৌথ ও জোড়ালো ভুমিকার মাধ্যমেই পার্বত্য চট্টগ্রামে সরকার প্রশাসনের সকল অন্যায় নিপীড়ন, নির্যাতন ও ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।


তিনি আরো বলেন, হিল উইমেন্স ফেডারেশন শুধুমাত্র নিপীড়িত নারীদের প্রতিনিধিত্ব করে না। এই সংগঠন সমতলের সংখ্যালঘু জাতিসত্তাদের ওপর নিপীড়নের বিরুদ্ধেও সোচ্চার ভূমিকা পালন করে আসছে। পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে যেভাবে নারী নির্যাতন, ধর্ষণ ও ধর্ষণের পর নির্মমভাবে হত্যা করা হচ্ছে তার বিরুদ্ধে হিল উইমেন্স ফেডারেশন সোচ্চার রয়েছে।


আলোচনা সভায় বক্তারা দাবী করে বলেন, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে ঢাকা ও চট্টগ্রামে পাহাড়ি সম্প্রদায়ের ওপর হামলা করা হয়েছে। চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। যা নজিরবিহীন, অত্যন্ত ন্যাক্কারজক ও নগ্ন সাম্প্রদায়িক হামলার বহিঃপ্রকাশ।


এদিকে, অনুষ্ঠিত কাউন্সিল উপলক্ষে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র লিখিত শুভেচ্ছা বার্তায় কাউন্সিলের সফলতা কামনা করা হয়েছে। শুভেচ্ছা বার্তায় বলা হয়,পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নির্যাতন, খুন, ধর্ষণ, গণধর্ষণ মারাত্মক আকার ধারণ করেছে। নাটক, সিনেমায় ও বিজ্ঞাপনে নারীদের যেভাবে উপস্থাপনা করা হচ্ছে তাতে নারী সম্পর্কিত ভোগবাদী দৃষ্টিভঙ্গি সমাজে অবক্ষয়ের সৃষ্টি করেছে। শাসক শ্রেণী তার নিজের স্বার্থে এই পরিস্থিতি সৃষ্টি করেছে। এই পরিস্থিতিতে পার্বত্য চট্টগ্রামে সামরিক বাহিনী কর্তৃক নারী নির্যাতন, খুন ও ধর্ষণ এবং জাতিগত নিপীড়নের বিরুদ্ধে হিল উইমেন্স ফেডারেশন যে নিরলস সংগ্রাম পরিচালনা করছে আমরা তার প্রতি সংহতি জানাই।বাংলাদেশে নারী আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রেই হিল উইমেন্স ফেডারেশন জোরালো ভূমিকা রাখবে বলে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র আশা প্রকাশ করে।


আলোচনা সভা শেষে কাউন্সিলের মাধ্যমে তিন নারী সংগঠনের নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটি জেলা শাখার নবগঠিত ১৭ সদস্য বিশিষ্ট কমিটিতে অনিতা চাকমাকে সভাপতি ও সান্তনা খীসাকে(কার্বারী) সাধারণ সম্পাদক ও পাইক্রামা মারমাকে সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়।

 

হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার ১৩ সদস্য বিশিষ্ট নবগঠিত কমিটিতে কুহেলী চাকমাকে সভাপতি, দয়াসোনা চাকমাকে সাধারণ সম্পাদক ও জেসী চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

 

এছাড়া ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির নবগঠিত ১৫ সদস্যের কমিটিতে শান্তি প্রভা চাকমাকে সভাপতি, সান্তনা চাকমাকে(ইউপি মেম্বার) সাধারণ সম্পাদক ও প্রীতিবালা চাকমাকে সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়।


তিন সংগঠনের নব গঠিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান কাজলী ত্রিপুরা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

সংশ্লিষ্ট খবর:
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ