• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 19 Jun 2024   Wednesday

আস্থা প্রকল্পের আওতায় বুধবার রাঙামাটিতে সরকারি কর্মকর্তা ও অন্যান্য অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

রাঙামাটি সদর উপজেলা পরিষদ মিলনায়তনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পরামর্শ সভায় রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও আস্থা প্রকল্পের সদস্য এম কামাল উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন  সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কৌশিক চাকমা, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের প্রতিনিধি বিপুল চাকমা,সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ¯িœগ্ধা চাকমা ও তপন চাকমা প্রমূখ। সভায় সদর উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সিভিক প্ল্যাটফর্ম, আস্থা প্রকল্পের কর্মকর্তা ও যুবা সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় স্বাগত রাখেন,আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার রবিন চন্দ্র চাকমা। এসময় আস্থা প্রকল্পের জেলা সমন্বয়ক বিপ্লব চাকমা মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন। পরে পাহাড়ের মানবাধিকার নিয়ে সংশয়,সম্প্রদায়িক সম্প্রীতি, যুবকদের স্বাবলম্বী ও ক্ষমতায়ন, বাল্যবিবাহ,মাদক,ইভটিজিং, যুবকদের শর্ত ছাড়াই প্রশিক্ষণ, মানবিক মূল্যবোধ ও যুবনীতি ২০১৭ এর উপর মুক্ত আলোচনা করা হয়।

সভায় সরকারী কর্মকর্তারা যুব নীতিমালা ও নানান অভিজ্ঞতার কথা তুলে বিভিন্ন আর্থ কর্ম সংস্থানমুখী প্রশিক্ষণ দিয়ে যুবাদের আত্বসাম্বলবী হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন। আস্থা প্রকল্প যুবাদের এগিয়ে নিতে যুবক সমাজকে নিয়ে ইয়ুথ প্ল্যাটফর্ম গঠনের মাধ্যমে যে কর্মসূচি হাতে নেওয়া হয়েছে তা ফলপ্রসূ করতে তাদের সহযোগিতা বজায় রাখার আশ^াস দেন।  

সভায় আস্থা প্রকল্পের জেলা সমন্বয়ক বিপ্লব চাকমা বলেন, আস্থাপ্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধ এবং শান্তি,সহনশীলতা,সামাজিক সম্প্রীতি এবং সুশাসনের প্রচারের জন্য কর্মক্ষেত্রে তৃণমুল পর্যায়ে সক্রিয় যুবদের অংশ গ্রহনে উৎসাহিত করা, যুব নেতা এবং বয়স্কদের মধ্যে সমন্বয়মূলক কার্যক্রমের সুযোগের তৈরী করে যুব নেতৃত্বের সুযোগ অন্বেষন, জাতীয় যুবনীতি ২০১৭ এর নির্দেশনা অনুযায়ী দেশের তৃণমুল পর্যায়ে যুবক, প্রান্তিক জনগোষ্ঠীর পুরুষ ও নারীদের দেশের মুলধারায় উন্নয়ন প্রক্রিয়ায় সম্পৃক্ত করা। এছাড়া তৃণমুল পর্যায়ে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সন্ত্রাসমুক্ত অহিংস সমাজ গঠন, সহনশীল, সহিংসতা প্রতিরোধে ও সুশাসনের প্রতিশ্রæতি অর্জন করা। পাশাপাশি সহনশীল এবং শান্তিপূর্ন গণতান্ত্রিক স্থানগুলো চিহিৃতকরণ, সামাজিক ক্ষেত্রে মানবধিকার সমুন্নত রাখার মাধ্যমে ক্ষমতায়িত নাগরিক,যুব,নারী, সংখ্যালঘু এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সক্রিয় অংশ গ্রহনের মাধ্যমে নাগরিক ও সামাজিক ক্ষেত্রে মানবাধিকার সমুন্নত রাখা।

সভাপতির বক্তব্যে এম কামাল উদ্দিন বলেন,আস্থা প্রকল্পের মাধ্যমে আজ সরকারি কর্মকর্তদের সাথে আস্থা প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং তৃণমূল পর্যায়ের যুবকদের সচেতনতা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করা হয়েছে তার থেকে জানার ও শেখার রয়েছে। এতে আস্থা প্রকল্পের বাস্তবায়ন ক্ষেত্রে উপকারে আসবে।

উল্লেখ্য, সুইস এ্যাম্বেসি বাংলাদেশ-এর অর্থায়নে আস্থা প্রকল্পটি স্থানীয় উন্নয়ন সহযোগি সংস্থা আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েটস রাঙামাটি পার্বত্য জেলার দশ উপজেলায় বাস্তবায়ন করছে। প্রকল্পটি ২০২৩ সালের অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ২০২৬ সালের মার্চের দিকে সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

ads
ads
এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ