• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ                    বিলাইছড়ি থেকে পালিয়ে যাওয়া ৪ শিশুকে উদ্ধার                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে বিভিন্ন স্থানে ইউপিডিএফের বিক্ষোভ                    সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন                    কল্পনা চাকমা অপহরণ মামলা আদালতে পুর্নবিবেচনা গ্রহন, শুনানী ১৭ নভেম্বর                    নারী পাচারকারীদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নারী পাচার মামলায় গ্রেফতারকৃত মামিয়াসহ তিন জনকে কারাগারে প্রেরণ                    পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হলে ১৯০০ সালের শাসনবিধির অস্তিত্বই থাকবে না-সন্তু লারমা                    আস্থা প্রকল্পের সরকারি কর্মকর্তা ও অংশীজনদের পরামর্শ সভা অনুষ্ঠিত                    বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত                    রাঙামাটিতে জনপ্রতিনিধিদের সাথে সিভিক প্লাটফফর্ম ও ইয়ুথ গ্রুপের সংলাপ                    কাপ্তাইয়ে ছাত্রীকে হত্যার দায়ে শিক্ষককে মৃত্যুদন্ডের আদেশ                    রাঙামাটিতে কল্পনা চাকমা অপহরণকারীদের জনতার আদালতে প্রতীকি ফাঁসি                    কল্পনা চাকমা অপহরণকারীদের বিচারের দাবীতে রাঙামাটিতে বিক্ষোভ-সমাবেশ                    দুর্গম অঞ্চলে শিক্ষার্থীদের জন্য ২৬টি উপজেলায় একটি করে ছাত্রাবাস নির্মাণ করা হবে-সুপ্রদীপ চাকমা                    বড়থলি ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় ৪ আওয়ামীলীগ নেতা গ্রেফতার                    বড়থলী ইউপি চেয়ারম্যান আতোমং মারমা হত্যার ঘটনায় থানায় মামলা                    দুর্বৃত্তদের গুলিতে আহত বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা আর নেই                    পার্বত্য চট্টগ্রাম আঞ্চলকি পরষিদকে অর্কাযকর ও অর্থব রাখা হয়েছে--সন্তু লারমা                    রাঙামাটিতে নানান ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত                    সন্ত্রাসীদের গুলিতে রাঙামাটির বড়থলি ইউপি চেয়ারম্যান আহত                    
 
ads

বাঘাইহাটে গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দলের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত

ষ্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 18 Jun 2024   Tuesday

মঙ্গলবার দুপুর ২ টার দিকে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের বাঘাইহাটে স্থানীয় গ্রামবাসীদের সাথে আঞ্চলিক দল এমএন লারমা গ্রæপের জেএসএস ও গণতান্ত্রিক ইউপিডিএফের মধ্যে সংঘর্ষে ১ জন নিহত ও ২ আহত হয়েছেন। নিহত ব্যক্তির নাম নাঈম(৩৫)। হিত ব্যক্তির বাড়ী চট্টগ্রামের ফটিকছড়ির নাহিরহাটে।

উল্লেখ্য, গেল ৯ জুন বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনকে কেন্দ্র করে এমএন লারমা গ্রæপের জেএসএস ও গণতান্ত্রিক ইউপিডিএফের প্রায় অর্ধশাতিক নেতা-কর্মী বাঘাইহাট বাজারে অবস্থান নেওয়ার প্রতিবাদে ইউপিডিএফ বাঘাইছড়ি উপজেলায় সড়ক ও নৌ পথ অবরোধের ডাক দেয়। এতে পরিস্থিতি অবনতির আশংকায় নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করে।
স্থানীয় সূত্র জানায়, গেল ৯ জুন বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে এমএন লারমা গ্রæপের জেএসএস ও গণতান্ত্রিক ইউপিডিএফের প্রায় অর্ধশাতিক নেতা-কর্মী বাঘাইহাট বাজারে অবস্থান নেয়। এ দুটি দলের লোকজন বাঘাইহাট বাজারে অবস্থানকালে গ্রামবাসীদের ক্রয় করা বাজার নিতে বাধা প্রদানসহ নানান হয়রানী করতো। আজ মঙ্গলবার দুপুরের দিকে বিক্ষুদ্ধ ৬ থেকে ৭শত গ্রামবাসী লাঠিসোটা নিয়ে প্রথমে রাঙ্গুনিয়া হোটেল যায়। সেখানে ওই দুদলের লোকজনদের না পেয়ে পরে বাঘাইহাট সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনে অবস্থানকালে গ্রামবাসীরা চার দিকে ঘিরে ফেলে। এতে গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি করলে শান্তি পরিবহনের হেলফার নাঈমকে গুলিবিদ্ধ অবস্থায় দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। এছাড়া চিক্কোমনি চাকমা(৩০) ও সোনামনি চাকমা(২৮) গুলিবিদ্ধ হয়ে আহত হন। তাদেরকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে। ঘটনার পর এলাকার পরিস্থিতি উত্তেজনা বিরাজ করছে।

এদিকে,ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙামাটি ইউনিটের সংগঠক সচল চাকমা এক বিবৃতিতে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ‘আজ মঙ্গলবার বাঘাইহাট বাজার থেকে ব্যবসায়ীরা মালামাল কিনে উজো বাজার ও মাচলং বাজারে নিতে চাইলে ঠ্যাঙাড়ে সদস্যরা তাতে বাধা দেয়। এতে উক্ত ব্যবসায়ী ও এলাকার পাহাড়ী-বাঙালি সাধারণ জনগণ বিক্ষুদ্ধ হয়ে পর্যটন সড়কে ও বাঘাইহাট বাজারে বিক্ষোভ প্রদর্শন করে। কিন্তু ঠ্যাঙাড়েরা এক পর্যায়ে বিনা উস্কানিতে জনতাকে লক্ষ্য করে গুলি চালালে শান্তি পরিবহনের এক হেলপার ঘটনাস্থলে নিহত বেশ কয়েকজন আহত হয়। বিবৃতিতে গেল ৭ জুন থেকে ঠ্যাঙাড়েরা বাঘাইহাট বাজারের একটি স্কুল ঘরে সশস্ত্রভাবে অবস্থান করলেও তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নেওয়ায় ইউপিডিএফ নেতা ক্ষোভ প্রকাশ করে বিবৃতিতে আরো দাবী করা হয়,ঠ্যাঙাড়ের সন্ত্রাসের কারণে বর্তমানে পুরো পার্বত্য চট্টগ্রাম অশান্ত হয়ে উঠেছে। একটি বিশেষ গোষ্ঠী ঠ্যাঙাড়দের নির্বাচনে ভোট কেন্দ্র দখলের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে এবং সাধারণ নিরীহ জনগণের স্বার্থের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে। বিবৃতিতে অবিলম্বে ঠ্যাঙাড়দের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়েছে।

দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত কর্মকর্তা ডা: জয় চৌধুরী জানান, নাঈম নামে এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার পরে মারা গেছেন।

সাজেক থানার ওসি আবুল হাসান জানান, বাঘাইহাট বাজারে সংঘর্ষের ঘটনার সময় একজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। বর্তমানে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

সংশ্লিষ্ট খবর:
ads
ads
আর্কাইভ