• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
ভূমি দখলের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ                    জুরাছড়িতে এক গ্রাম প্রধানকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা                    সরকারী চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পুনর্বহালের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    খাগড়াছড়ি ভাইবোনছড়ায় এলজিএসপি’র প্রকল্পের কাজ পরিদর্শন                    আজ রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনার চার বছর                    ২৫ বছর অতিক্রান্ত হতে চললেও রাষ্ট্র কল্পনার অপহরণের চুড়ান্ত প্রতিবেদন প্রকাশে উদাসীন                    বাঘাইছড়িতে আট বছরে শিশু কন্যা ধর্ষনের অভিযোগ                    বাঘাইছড়িতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে প্রশিক্ষনণ কর্মশালা                    পানছড়িতে পুষ্টি কার্যক্রম জোরদারকরণ শীর্ষক গোলটেবিল বৈঠক                    লামায় পানির স্রোতে ভেসে গিয়ে ২ ছাত্রের মৃত্যু                    সভাপতি সুমন,সাধারণ সম্পাদক নিপন ও সাংগঠকি সম্পাদক জগদীশ নির্বাচিত                    খাগড়াছড়ির পরিবেশ সুরক্ষার দাবীতে মানববন্ধন                    বরকল ছোট হরিণা বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ প্রদান                    চার বছর ধরে খোলা আকাশের নিচে শিকলবন্দি মেহেদি হাসান                    বরকলের ছোট হরিণা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩২টি দোকান ঘর পুড়ে ছাই                    পানছড়িতে দুর্বৃত্তদের হাতে এক বৌদ্ধ ভিক্ষু আহত,এলাকাবাসীর বিক্ষোভ-সমাবেশ                    জঙ্গলের সব্ জি বিক্রি করে সংসার চলে বিনীতা ত্রিপুরার                    খাগড়াছড়িতে কারাগারে কয়েদি’র মৃত্যু, পরিবারের অভিযোগ রহস্যজনক                    খাগড়াছড়িতে মাটিরাঙ্গায় এক ব্যক্তির মরদেহ উদ্ধার                    রাঙামাটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়নে চেক বিতরণ                    রাঙামাটি বাঘাইছড়ির দুরছড়ি বাজারে আগুন                    
 
ads

মহালছড়িতে বাইন্দকপাড়া ধর্মসূখ বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব

মহালছড়ি প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 21 Nov 2020   Saturday

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার বাইন্দক পাড়া ধর্মসূখ বৌদ্ধ বিহারে বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে শনিবার কঠিন চিবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।


দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে বিভিন্ন বিহার থেকে আগত বিহারাধ্যক্ষগণ সম্মিলিত ভাবে গঠিত ভিক্ষু সংঘ হতে পঞ্চশীল গ্রহন, সকল জীবের হিতার্থে সমবেত ধর্মীয় দেশনা শ্রবণ করা হয়। এছাড়া স্থানীয় নৃত্য শিল্পীদের কল্পতরু নৃত্য পরিবেশন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে একইভাবে পঞ্চশীল গ্রহন, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান ও চিবর দান করা হয়। বিশ^ শান্তি ও মঙ্গল কামনায় আগত ভিক্ষু সংঘ কর্তৃক ধর্মীয় দেশনা ও সুত্রপাঠ করেন।


বৌদ্ধদের মতে, পৃথিবীর সকল প্রকার দান একত্র করলে তার যে ফল তা একখানি চীবর দানের ফলের ষোলো ভাগের এক ভাগও নয়। তাই বৌদ্ধদের জন্য চীবর দানের গুরুত্ব অপরিসীম।
--হলিবডি২ি৪/সম্পাদনা/সআির.

ads
ads
আর্কাইভ